৯০ মিলিয়ন ডোজ নিতে যুক্তরাজ্যের চুক্তি

প্রকাশ : ২০ জুলাই ২০২০, ২১:৩৪

সাহস ডেস্ক

প্রস্তুত হতে যাওয়া করোনা প্রতিরোধী একটি ভ্যাকসিনের ৯০ মিলিয়ন ডোজ নিতে উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাজ্যের সরকার। ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বায়োনেটেক ও ফাইজারের পাশাপাশি ফার্ম ভাল্নেভার সমন্বিত চেষ্টায় এই ভ্যাকসিন বাজারে আনার চেষ্টা করছে।

বিবিসি জানিয়েছে, ভ্যাকসিনের চুক্তির মধ্যে শীর্ষে রয়েছে অ্যাস্ট্রাজেনেকার মাধ্যমে তৈরি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিন। ভ্যাকসিনটির ১০০ মিলিয়ন ডোজের জন্য চুক্তি হয়েছে যুক্তরাজ্য সরকারের সঙ্গে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে সারা বিশ্বে করোনার প্রাদুর্ভাবের পর ভ্যাকসিনের চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান। ২০টিরও বেশি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে এরই মধ্যে।

যুক্তরাজ্য সরকারের ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যান কেট বিংহাম বলেন, ‘বাস্তবতা হলো, আমাদের অনেক প্রতিশ্রুতিশীল প্রতিষ্ঠান রয়েছে যেগুলো ভ্যাকসিন আনার ক্ষেত্রে বেশ এগিয়ে আছে।’

তিনি আরও বলেন, ‘তবে আমি এখনও আত্মতুষ্টি বা বেশি আশাবাদী হওয়ার পক্ষে না।’

চলতি বছরের শেষের দিকে হয়তো করোনার ভ্যাকসিন বাজারে আসবে; তবে তা বিস্তৃত আকারে অর্থ্যাৎ সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলে মনে করছেন গবেষকরা।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত