চবিতে ছাত্রী হেনস্তা: ২ শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল

প্রকাশ : ২৬ জুলাই ২০২২, ১৬:০৭

নিজস্ব প্রতিবেদক
ছবি : জাতীয় বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে নারী শিক্ষার্থীকে হেনস্থা ও যৌন নিপীড়নের অভিযোগে চট্টগ্রামের হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সোমবার (২৫ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয়।

বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন-চট্টগ্রামের হাটহাজারি সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের মোহাম্মদ নূর হোসেন শাওন ও ডিগ্রি পাস এর ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের মোহাম্মদ আব্দুল মান্নান।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান জানান, সভার সিদ্ধান্ত অনুযায়ী ওই দুই শিক্ষার্থীর ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করা হয়েছে। কেন তাদের স্থায়ীভাবে ছাত্রত্ব বাতিল করা হবে না- এই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। ১০ দিনের মধ্যে উক্ত নোটিশের জবাব দেয়ার জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। এছাড়া ঘটনাটি সরেজমিন তদন্ত করে দেখার জন্য কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। তিনি জানান, বৈঠকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে হেনস্থা ও যৌন নিপীড়নের ঘটনাকে ন্যাক্কারজনক বলে উল্লেখ করা হয়। পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা চর্চা এবং মূল্যবোধের অবক্ষয় রোধে কাউন্সেলিং করানোর বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

গত ১৭ জুলাই রাত ১০টার দিকে এক ছাত্রী তার বন্ধুর সঙ্গে ক্যাম্পাসের প্রীতিলতা হল থেকে বোটানিক্যাল গার্ডেনে যাওয়ার সময় পাঁচ যুবক তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। ঘটনাটি ভিডিওতে ধারণ করে এবং তা ভাইরাল করার হুমকি দেয়। পরে দুই শিক্ষার্থীর মোবাইল ফোন ও মানিব্যাগ নিয়ে পালিয়ে যায় তারা। ওই ছাত্রী প্রক্টরের কাছে লিখিত অভিযোগ দেয়ার পর তদন্তে জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এছাড়া পাঁচ জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা হয়েছে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত