তিন মাস সুন্দরবনে মাছ আহরণ ও দর্শণার্থী প্রবেশ নিষিদ্ধ

প্রকাশ : ৩১ মে ২০২২, ২০:৫৪

সাহস ডেস্ক

সুন্দরবনে ১ জুন  থেকে তিন মাসের জন্য মাছ আহরণ ও দর্শণার্থী প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে বন বিভাগ। ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত এ নির্দেশনা জারি থাকবে। মাছ ও বণ্যপ্রাণীর প্রজনন বাড়ানোর জন্য বন বিভাগের এমন সিদ্ধান্ত। পূর্ব সুন্দরবনের ডিএফও (বিভাগীয় বনকর্মকর্তা) মুহাম্মদ বেলায়েত হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। 

বেলায়েত হোসেন জানান, ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্লানেলের (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী এই তিন মাস বেশিরভাগ প্রজাতির মাছের প্রজনন সময়। তাই সুন্দরবনে সব ধরনের প্রবেশাধিকার বন্ধ রাখা হয়। ইতোমধ্যে প্রবেশের অনুমতি দেওয়া বন্ধ করে দিয়েছে বন বিভাগ। পাশাপাশি মাছ ধরা ঠেকাতে বাড়ানো হয়েছে সুন্দরবনে নজরদারি। তিনি আরও জানান, সাধারণত ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকে। এই  বছর মৎস্য বিভাগের সঙ্গে সমন্বয় করে এই নিষেধাজ্ঞা এক মাস বৃদ্ধি করে ১ জুন থেকে বন্ধ রাখা হয়েছে। এতে মাছের প্রজনন আরও বেশি বৃদ্ধি পাবে। সুন্দরবনের ছয় হাজার ১৭ বর্গকিলোমিটার বাংলাদেশ অংশে  ২১০ প্রজাতির সাদামাছ, ২৪ প্রজাতির চিংড়ি, ১৪ প্রজাতির কাঁকড়া, ৪৩ প্রজাতির মালাস্কা ও এক প্রজাতির লবস্টার রয়েছে।

এদিকে সুন্দরবনে পর্যটন ব্যবসায়ীরা বলছেন, 'করোনার ধাক্কায় গত দুই বছরে পর্যটন ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে। এখন মাছ আহরণের সাথে তিন মাস পর্যটক প্রবেশ নিষেধাজ্ঞা দিয়েছে। এতে আমাদের ক্ষতি আরও বাড়বে।'

সাহস২৪.কম/এএম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত