মহাত্মা গান্ধি ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩ পেলেন কবি এম.এ মোন্নাফ

প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ১৫:৩৬

মানিকগঞ্জ প্রতিনিধি
কবি এম.এ মোন্নাফ। ছবি: সাহস

সমাজ ও মানব কল্যাণে অবদানের স্বীকৃতি স্বরূপ কবি ও লেখক হিসেবে “মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩” পেয়েছেন কবি এম.এ মোন্নাফ। 

২০২৩ সালের ৬ জুন ভারতের কলকাতা জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রবীন্দ্র মঞ্চে ভারত বাংলাদেশ মৈত্রী সম্মেলনে দুই বাংলার জুড়িবোর্ড কর্তৃক এম.এ মোন্নাফ মিয়াকে কবি ও লেখক হিসেবে মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়। 

কবি এম.এ মোন্নাফ মানিকগঞ্জ জেলার একজন গুণী কৃতি সন্তান। পেশাগত জীবনে তিনি একজন স্কুল শিক্ষক ছিলেন। ঘিওর উপজেলার গোলাপনগর গ্রামের বড় বাড়ি তার পৈত্রিক নিবাস। তার পিতার নাম মরহুম আকবর মিয়া, মাতার নাম মোসাঃ তারা বানু বেগম। দুই ছেলে ও তিন মেয়ের মধ্যে তিনি বাবা-মায়ের জ্যেষ্ঠ সন্তান। ১লা ডিসেম্বর ১৯৫৬ সালে মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার ফলসাটিয়া গ্রামের সম্ভ্রান্ত মোল্লা বাড়ির মাতুলালয়ে তিনি জন্ম গ্রহণ করেন। 

ছাত্র জীবন থেকেই তিনি লেখালেখি শুরু করেন। ৭ম শ্রেণীতে থাকতে তার প্রথম কবিতা স্কুল স্মরণিকাতে প্রকাশিত হয়। দেশ-বিদেশের বেতার ও বিভিন্ন পত্র-পত্রিকায় তার লেখা পঠিত ও প্রকাশিত হয়েছে। তিনি শুধু কবিতা ও প্রবন্ধের মধ্যেই সীমাবদ্ধ থাকেননি তার রচিত বহু নাটক-নাটিকা মঞ্চায়িত হয়েছে। এরমধ্যে শপথ, রক্ত কন্যা, গোলাপ নগর সমাচার, উগ্রতার পরিনতি, অবশেষে, এবং দিন বদলের গরম হাওয়া উল্লেখযোগ্য।

ভয়েজ অব আমেরিকা, জার্মান এবং রেডিও বেইজিং এর বাংলা বিভাগে লেখা কবিতা ও প্রবন্ধ পাঠিয়ে লাভ করেছেন নানাবিধ সম্মাননা পদক। চিনা ভাষায় ও ইংরেজীতে অনুবাদসহ সনদ লাভ করেছেন রেডিও বেইজিং খঁচিত রোলগোল্ড মনোগ্রাম এবং ড্রাগণ খঁচিত উপহার ও সম্মাননা।

 কবি মোন্নাফের অর্জনের মধ্যে উল্লেখযোগ্য ৩০টি সম্মাননা সহ সাহিত্য ও অন্যান্য পদকের সংখ্যা রয়েছে আরো ১৫টি। এছাড়াও তিনি অসংখ্য সম্মাননা ও পদক অর্জন করেছেন। মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩ তার সবচাইতে বড় পাওয়া।

তার বড় বড় অর্জনের মধ্যে ছিল ২০২০ সালের নেলসন মেন্ডেলা গোল্ডেন এ্যাওয়ার্ড, আন্তর্জাতিক মাতৃভাষা এ্যাওয়ার্ড, ২০২১ সালের মাদার তেঁরেসা গোল্ড এ্যাওয়ার্ড, জেনারেল ওসমানি গোল্ডেন এ্যাওয়ার্ড, দানবীর হাজী মুহাম্মদ মহসীন গোল্ড এ্যাওয়ার্ড, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গোল্ডেন এ্যাওয়ার্ড সহ অন্তত ৩০টি এ্যাওয়ার্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত