অমর একুশে গ্রন্থমেলার সময় বাড়ল ২ দিন

প্রকাশ : ০১ মার্চ ২০১৯, ১১:৫৯

সাহস ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলার সময় বেড়েছে দুদিন। গ্রন্থমেলা শেষ হবে আগামী ২ মার্চ শনিবার। এবারের গ্রন্থমেলার প্রতিপাদ্য ছিল ‘বিজয় : ১৯৫২ থেকে ১৯৭১ নবপর্যায়’। 

বাংলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে, এবার বেড়েছে মেলার পরিসর, প্রকাশনা সংস্থার অংশগ্রহণ। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান মিলিয়ে এবার গ্রন্থমেলার বিস্তৃতি ছিল ২৫ হাজার বর্গফুট। সোহরাওয়ার্দী উদ্যানে মেলার অংশকে এবার চারটি চত্বরে বিন্যস্ত করা হয়েছিল। সব মিলিয়ে ৪৯৯টি প্রতিষ্ঠানকে ৭৭০টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছিল। এর মধ্যে একাডেমি প্রাঙ্গণে ১০৪টি প্রতিষ্ঠান ১৫০টি ইউনিট নিয়ে তাদের বইয়ের পসরা সাজিয়ে বসে। আর সোহরাওয়ার্দী উদ্যানে ৬২০টি ইউনিট নিয়ে হয় ৩৯৫টি প্রতিষ্ঠানের স্টল।

২০১৯ সালের অমর একুশে গ্রন্থমেলায় নতুন বইয়ের সংখ্যা দাঁড়াল চার হাজার ৫০০। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়। বাংলা একাডেমির হিসাবে, ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বই জমা পড়েছে: গল্প ৫৪৭টি, উপন্যাস ৫১৩টি, প্রবন্ধ ১৯০টি, কবিতা ১০৭৫টি, গবেষণা ৫৩টি, ছড়া ৮১টি, শিশুতোষ ৮৯টি, জীবনীগ্রন্থ ১১৭টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ৮৪টি, অনূদিত বই ২৮টি এবং বাকিগুলো অন্যান্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত