বাজেটের আগেই মোবাইলের বাজারে অস্থিরতা

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৪:১২

নিজস্ব প্রতিবেদক

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার আগেই মোবাইল হ্যান্ডসেটের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। 

বুধবার (৩১ মে) এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, সরকার দেশে মোবাইল হ্যান্ডসেট উৎপাদনের জন্য ১৭টি প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়। যার উদ্দেশ্য ছিল দেশের বাজারে চাহিদা মিটিয়ে বহির্বিশ্বে রপ্তানি করা। সেই লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোকে উৎপাদনের ক্ষেত্রে কর অবকাশের সুবিধা দেয়। যদিও উৎপাদন, বাজারজাতকরণ ও সরবরাহের ক্ষেত্রে প্রায় ১৩ থেকে ১৫ শতাংশ ভ্যাট থেকে যায়।

২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণায় বাজারজাতকরণে পাঁচ শতাংশ ভ্যাট আরোপ করার ফলে গত বছর প্রায় দুই থেকে তিন হাজার টাকা প্রতিটি হ্যান্ডসেটের দাম বেড়েছে। উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর ওপর কর অবকাশের সুবিধা নিয়ে সে সব প্রতিষ্ঠানের মালিকেরা রাতারাতি বেশি অর্থের মালিক হলেও গ্রাহকরা দেশীয় উৎপাদনের খুব একটা সুফল পায়নি। 


তিনি বলেন, আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে নতুন করে আরও তিন থেকে পাঁচ শতাংশ ভ্যাট আরোপের সংবাদ বাজারে নতুন করে অস্থিরতা তৈরি হয়েছে। গত ৪-৫ দিন ধরে সংগঠনের এক পর্যবেক্ষণে দেখা যায়, প্রতিটি হ্যান্ডসেটের মূল্য দুই থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত বেড়েছে। যা সম্পূর্ণ অস্বাভাবিক অগ্রহণযোগ্য। বাজার নিয়ন্ত্রণ করার দায়িত্ব নিয়ন্ত্রক কমিশন বিটিআরসির। কিন্তু তারা এ ব্যাপারে এখন পর্যন্ত বাজার পরিদর্শন করার কিংবা বাজার নিয়ন্ত্রণ করার কোনো উদ্যোগ গ্রহণ করেনি তারা।

আমরা আশা করব সরকার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যকে সামনে রেখে এই চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য স্মার্টফোনের ওপর ভ্যাট প্রত্যাহার করবে, বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত