রোহিঙ্গা সংকট

উখিয়া ক্যাম্পে হামলা, হেড মাঝি নিহত

প্রকাশ : ১০ জুন ২০২২, ১৪:৫৯

সাহস ডেস্ক

সন্ত্রাসী হামলায় কক্সবাজারের উখিয়ায় বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝি নিহত। এ ঘটনায় আরো দুজন আহত হয়েছেন বলে জানা গেছে। বৃহস্পতিবার (০৯ জুন) রাত ৮টার দিকে এই হামলার ঘটনা ঘটে। নিহত হেড মাঝি মো. আজিমুদ্দিন বালুখালীর ১৮ নম্বর ক্যাম্পের ব্লক এল/১৬ এর কমল উদ্দিনের ছেলে। আহতরা হলেন- সৈয়দ করিম (৪০) ও রহিমুল্লাহ (৩৬)। শুক্রবার (১০ জুন) সকালে আর্মড পুলিশ ব্যাটালিয়ন-৮’র (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২০ নম্বর ক্যাম্প থেকে আসা ১৫-২০ জন রোহিঙ্গা দুষ্কৃতকারী ১৮ নম্বর ক্যাম্পের ব্লক বি এর সাব ব্লক এম/৯ এর পাহারায় দায়িত্বরত মাঝিদের ওপর অতর্কিত হামলা করে। ‘আধিপত্য বিস্তারের জন্য এই হামলা বলে জানতে পারি। এতে আরও দুজন গুরুতর আহত হয়েছেন,’ বলেন তিনি। তিনি আরো বলেন, ‘আজিম উদ্দিনের মরদেহ উদ্ধার করে উখিয়া থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।’ এছাড়াও সন্ত্রাসীদের বিরুদ্ধে ক্যাম্পে রেইড অভিযান অব্যাহত রেখে তাদের আইনের আওতায় আনতে ৮ এপিবিএন চেষ্টা করছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত অক্টোবর মাসে ক্যাম্প-১৮-তে ৬ জনকে হত্যার ঘটনার পর সব ক্যাম্পে দুর্বৃত্ত-সন্ত্রাসীদের গ্রেপ্তারের লক্ষ্যে নিয়মিত ‘ব্লকরেইড অভিযান’ পরিচালনা করে আসছে এপিবিএন। রোহিঙ্গারা স্বেচ্ছায় পাহারা দেওয়ার পদ্ধতি চালু থাকায় দুর্বৃত্ত-সন্ত্রাসীরা পার্শ্ববর্তী ক্যাম্পসহ বিভিন্ন ক্যাম্পে পালিয়ে যেতে পারছে। এমন পরিস্থিতিতে আবারো ক্যাম্পে আধিপত্য বিস্তার, আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করা, স্বেচ্ছা পাহারা পদ্ধতিকে অকার্যকর করার উদ্দেশ্যে বিভিন্ন ক্যাম্প থেকে দুর্বৃত্তরা এসে মাঝি ও ভলান্টিয়ারদের ওপর অতর্কিতে এসব আক্রমণ চালিয়ে পালিয়ে যাচ্ছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত