নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীর জন্য সার্ভিস ডেস্ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ১০ এপ্রিল ২০২২, ১৮:২০

সাহস ডেস্ক

নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সারাদেশের সকল (৬৫৯) থানায় 'সার্ভিস ডেস্ক' উদ্বোধন; গৃহহীন পরিবারের জন্য পুলিশের নির্মিত ৪০০টি বাড়ি হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রবিবার (১০ এপ্রিল) প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি পুলিশের দুটি মানবিক উদ্যোগের উদ্বোধন করে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিভিন্ন থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধিদের সেবায় সার্ভিস ডেস্ক স্থাপিত হওয়ায় নারীদের জন্য অন্যায়ের প্রতিকার চাওয়ার একটা সুযোগ সৃষ্টি হবে। তিনি সার্ভিস ডেস্ক স্থাপিত হওয়ায় গৃহহীন পরিবারের জন্য পুলিশ সদস্যদের ঘর নির্মাণে সংশ্লিষ্ট আন্তরিক ধন্যবাদ জানান সকলকে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার আকাঙ্খা ছিল দেশের পুলিশ হবে জনগণের পুলিশ। আর পুলিশের এ দুটি উদ্যোগই গণমুখী হয়েছে। তিনি পুলিশকে জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনে কাজ করে যাবারও আহবার জানান। শেখ হাসিনা চট্টগ্রাম, পীরগঞ্জ, রংপুর ও খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে ভার্চুয়ালি পুলিশ সদস্য এবং উপকারভোগীদের সঙ্গে মত বিনিময় করেন। অনুষ্ঠানটি ঢাকা মেট্রোপলিটন পুলিশ লাইন্স, রাজারবাগ, ঢাকায় অনুষ্ঠিত হয় এবং এর সাথে সকল থানা, পুলিশ রেঞ্জ এবং পুলিশ লাইন সংযুক্ত ছিল।

সারাদেশে ৫২০টি থানায় গৃহহীন মানুষের জন্য একটি করে বাড়ি তৈরি করবে পুলিশ। এছাড়াও ডেস্কগুলিকে অন্যান্য সরকারী পরিষেবা সম্পর্কে দর্শকদের অবহিত করার এবং আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তিদের দেওয়া হয়েছে আইনি সহায়তা প্রদানের দায়িত্বও। প্রথম দফায় ৪০০ বাড়ি বিতরণ করেছে পুলিশ। যে ঘরগুলো মানসম্মত আধুনিক নির্মাণ সামগ্রী দিয়ে তৈরি করা হয়েছে, সেগুলো হলো ভূমিকম্প ও গরম প্রতিরোধক।

প্রধানমন্ত্রী বলেন, "আপনারা জনগণের পাশে দাঁড়িয়েছেন, জনগণের পাশে থাকবেন এবং জনগণের কল্যাণে কাজ করে যাবেন, সেটাই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্যেই কিন্তু বাংলাদেশ আওয়ামী লীগ সরকারে আসার পর পুলিশ বাহিনীর জন্য যত রকমের সুযোগ সুবিধা করা এবং বিশেষায়িত বাহিনী গড়ে তোলা, মানুষের সেবাটা মানুষের দোরগোড়ায় পৌছে দেওয়া, মানুষের কাছে নিয়ে যাওয়ার চেষ্টা আমরা করে যাচ্ছে"।

অনুষ্ঠানে সবাইকে রোজার মোবারকবাদ জানিয়ে বাংলা নববর্ষ ও ঈদের আগাম শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। শোষিত বঞ্চিত মানুষের অধিকার আদায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন সংগ্রামের কথা তুলে ধরে ১৯৭৫ সালের ১৫ অগাস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করার কথাও অনুষ্ঠানে স্মরণ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, জাতির পিতাকে হত্যার পর বাংলাদেশ স্বাধীনতার আদর্শ থেকে বিচ্যুত হয়ে যায় এবং ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারে এলে জনগণের কল্যাণে কাজ শুরু করে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেন, পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ রাজারবাগ পুলিশ লাইনসে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের দুটি মানবিক উদ্যোগ 'সার্ভিস ডেস্ক' এবং ভূমিহীনদের জন্য ঘর নির্মাণের উপর একটি অডিও-ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়। 'সার্ভিস ডেস্ক' খোলার জন্য প্রতিটি থানায় আলাদা কক্ষের ব্যবস্থা করা হয়েছে। একজন বিশেষভাবে প্রশিক্ষিত মহিলা সাব-ইন্সপেক্টর প্রশিক্ষিত মহিলা অফিসারদের সাথে ডেস্কের নেতৃত্ব দেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত