বিদেশিদের জন্য কক্সবাজারে তৈরি হবে বিশেষ অঞ্চল: প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৯ আগস্ট ২০২১, ১৩:১৯

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বিদেশি পর্যটকদের কাছে টানতে কক্সবাজারে বিশেষ অঞ্চল বা স্পেশাল জোন তৈরি করা হবে, সেখানে শুধু বিদেশিদের প্রবেশের অনুমতি থাকবে। বিদেশিরা যেন তাদের মতো করে সবকিছু উপভোগ করতে পারেন সে ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে। কক্সবাজার হবে বিশ্বের সর্বশ্রেষ্ঠ সৈকত (সি-বিচ), পর্যটনকেন্দ্র ও অত্যন্ত আধুনিক শহর। পুরো কক্সবাজারকে সেভাবে উন্নত সমৃদ্ধ করবো।

প্রধানমন্ত্রী আজ রবিবার (২৯ আগস্ট) কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যকালে এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘কক্সবাজারের যে সি-বিচ, পৃথিবীর কোনো দেশে এত লম্বা বালুকাময় সি-বিচ নেই। ৮০ মাইল লম্বা সি-বিচ। কাজেই এটাকে আরও উন্নত করে আকর্ষণীয় করা ও পর্যটন কেন্দ্র গড়ে তোলার তার একটা স্বপ্ন ছিল।’

প্রধানমন্ত্রী বলেন, ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণ, নতুন রাডার স্থাপন, জেট ফুয়েল যেন পাইপ লাইনের মাধ্যমে চলে আসে, সেই পাইপলাইন নির্মাণ এবং কক্সবাজারে আরও সুপরিসর বিমান যেন নামতে পারে, আন্তর্জাতিক বিমান বা যাত্রী পরিবহন সব বিমান যেন নামতে পারে সেভাবে কক্সবাজার এয়ারপোর্টকে আমরা উন্নত করব।

তিনি বলেন, ‘চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত মেরিন ড্রাইভ তৈরি করে দেয়া হবে। তাতে যেমন সমুদ্রের জলোচ্ছ্বাস থেকে এ অঞ্চল বাঁচবে, দৃষ্টিনন্দনও হবে। পর্যটকদের জন্য সুবিধা হবে।’

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার এভিয়েশন অগ্রগতি সম্পর্কিত কার্যক্রম নিয়ে অনুষ্ঠানে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

সমুদ্র তীরবর্তী জমি পুনরুদ্ধারের মাধ্যমে বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ করে নতুন ১০ হাজার ৭০০ ফুট রানওয়ে হবে- যার ফলে আন্তর্জাতিক ফ্লাইটের বোইং ৭৭৭ ও ৭৪ এর মতো বড় আকারের বিমানগুলো এ বিমানবন্দরে অবতরণ করতে পারবে এবং এখানে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করার পথ সুগম হবে। প্রকল্পটি সম্পন্ন হলে বিভিন্ন দেশ থেকে পর্যটকরা সরাসরিই কক্সবাজারে আসতে পারবেন।

২০১৮ সালের ৪ নভেম্বর সরকার ১ হাজার ৫৬৮ দশমিক ৮৬ কোটি টাকার প্রকল্পটির অনুমোদন দেয়। প্রকল্পটি ২০২৪ সালের মে মাসে সম্পন্ন হবার কথা থাকলেও এর আগেই এটি সম্পন্ন করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত