ফেসবুকের নতুন ফিচার: এক অ্যাকাউন্ট থেকেই একাধিক প্রোফাইল

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৩

সাহস ডেস্ক

নিয়মিত নতুন নতুন ফিচার যুক্ত হয়েছে ফেসবুকে। যা এই সামাজিক মাধ্যমটির গ্রহণযোগ্যতা বাড়িয়েছে প্রতিনিয়ত। বর্তমানে জীবনের অবিচ্ছেদ্য অঙ্গে পরিণত হয়েছে ফেসবুক। ঘুম ভাঙা থেকে ঘুমতে যাওয়া পর্যন্ত একটা বড় সময় প্রায় সকলেই ফেসবুক ব্যবহার করেন। তবে শুধু যে ব্যক্তিগত কাজেই ফেসবুক ব্যবহার করা হয়, তেমনটা একেবারেই নয়। কাজের ক্ষেত্রেও ব্যবহার করা হয় এই সামাজিক মাধ্যমটি। সেই কারণেই এবার বড়সড় সিদ্ধান্ত নিল ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা। একই অ্যাকাউন্ট থেকে একাধিক প্রোফাইল ব্যবহার করা যাবে।

মেটার পক্ষ থেকে জানানো হয়েছে, একটি অ্যাকাউন্ট থেকে আলাদা আলাদা চারটি প্রোফাইল ব্যবহার করা যাবে। ব্যবহারকারীরা এবার ব্যক্তিগত ও প্রোফেশনাল প্রোফাইল আলাদা করতে পারবেন অ্যাকাউন্ট এক রেখেই। প্রয়োজনে একাধিক ব্যক্তিগত প্রোফাইলও তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। যেমন ধরুন একটি প্রোফাইল, খাদ্যরসিকদের জন্য। অন্য একটি বন্ধুবান্ধব বা ঘনিষ্ঠদের জন্য। আবার একটি অফিসের প্রয়োজনে।

কীভাবে নতুন এই ফিচারের সুবিধা পাবেন?

ব্যবহারকারীদের আলাদা আলাদা প্রোফাইলের জন্য আলাদা ইউজার নাম বেছে নিতে হবে। চারটি প্রোফাইল যুক্ত করা যাবে একটি অ্যাকাউন্টের সঙ্গে। যেভাবে ব্যবহারকারী চাইবে সেভাবেই নিউজ ফিড তৈরি হবে। অর্থাৎ সেই সংক্রান্ত জিনিসই আসবে ওয়ালে। তবে একাধিক প্রোফাইলের ক্ষেত্রে বেশ কিছু ফিচারের সুবিধা পাবেন না ব্যবহারকারীরা। যেমন, ডেটিং, মার্কেটপ্লেস, প্রোফেশনাল মোড, মেসেঞ্জার ও পেমেন্ট। তবে মেসেঞ্জারের ফিচার যোগ করার চেষ্টা করা হচ্ছে বলেই মেটা সূত্রে খবর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত