সৌরজগতে নতুন গ্রহের সন্ধান!

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৯

সাহস ডেস্ক
ছবি : ইন্টারনেট

সৌরজগতে নতুন গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাদের দাবি, এই গ্রহের আকার পৃথিবীর কাছাকাছি। অ্যাস্ট্রনমিকাল জার্নাালে প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে তারা এই গ্রহ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন।

বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহের ভর পৃথিবীর চেয়ে দেড় থেকে তিন গুণ বেশি। আর দূরত্ব সূর্য-পৃথিবীর চেয়ে ৫০০ গুণ দীর্ঘ।

এর আগেও বিজ্ঞানীরা এই গ্রহের অস্তিত্বের আভাস পেয়েছিলেন। তবে এর আকার এত বড় বলে মনে হয়নি তাদের। নেপচুনের পেছনেই কুইপার বেল্টের এই গ্রহের অবস্থান।

ডার্চ-মার্কিন জ্যোতির্বিজ্ঞানী জেরাল্ড কুইপার ১৯৫১ সালে কুইপার বেল্টের অস্তিত্ব আবিষ্কার করেছিলেন। তার নাম অনুসারেই এর নামকরণ করা হয়।

জার্নালে প্রকাশিত প্রবন্ধে বলা হয়, তারা কুইপার বেল্টে একটি বস্তুর সন্ধান পেয়েছেন, যাকে বলা হচ্ছে ‘প্ল্যানেট নাইন’। অন্য বস্তুর ওপর এর মহাকর্ষ প্রভাব থাকায় গ্রহ হিসেবে আখ্যা দেওয়া হচ্ছে একে।

কোটি কোটি বছর আগে সূর্য থেকে যেই গ্রহগুলো তৈরি হয়েছিল, সেখানে একটি ডোনাট আকৃতির বলয় থেকেই কুইপার বেল্টের তৈরি। পৃথিবী থেকে অনেক দূরে হওয়ার কারণে বিজ্ঞানীরা সেখানে যেতে পারেননি এবং স্পষ্ট কোনো ধারণা পাননি।

বিজ্ঞানীরা বলছেন, ‘আমরা পৃথিবীর মতো এই গ্রহের অস্তিত্ব পেয়েছি। কুইপার বেল্ট এলাকায় এমন গ্রহ থাকা সম্ভব। অতীতে সৌরজগতে এমন গ্রহ ছিল।‘

এর আগেও গবেষকরা বলেছিলেন, ‘আমাদের সৌরজগতের শেষ প্রান্তে পৃথিবীর মতো গ্রহ রয়েছে। আমরা এখনো আবিষ্কার করতে পারিনি। তবে এবার বিজ্ঞানীরা বড় আকারে গ্রহের সন্ধান পেলেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত