নিরাপত্তা ঝুঁকিতে ইন্টেল, দাবি গুগলের

প্রকাশ : ২১ আগস্ট ২০২৩, ১১:৫৮

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

নিরাপত্তা সংশ্লিষ্ট বিশাল এক ঝুঁকিতে আছে বিশ্বের ‘কয়েকশ কোটি কম্পিউটার’ দাবি গুগল গবেষকদের। ‘ডাউনফল’ নামের এই নিরাপত্তা ত্রুটি ইনটেলের প্রসেসরে এমন উপায়ে আক্রমণ চালাতে পারে যা বিভিন্ন পাসওয়ার্ড, এনক্রিপশন কি ও ব্যক্তিগত ডেটা চুরির সুযোগ দিতে পারে হ্যাকারদের। 

এই সপ্তাহে সমস্যাটি খুঁজে বের করে প্রকাশ করেছেন গুগলের জ্যেষ্ঠ গবেষক ড্যানিয়েল মঘিমি। চিপ সংশ্লিষ্ট এই সমস্যার কথা তিনি ইন্টেলকে জানিয়েছেন। 

এর পর পরই এটি সমাধানের জন্য আপডেট এনেছে কোম্পানিটি। আবার এরই মধ্যে ‘কয়েকশ কোটি ব্যক্তিগত ও ক্লাউড কম্পিউটার’ এতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকার কথা জানিয়েছে গুগল।

এক ব্লগ পোস্টে গবেষকরা লিখেন, অন্য কেউ এই ত্রুটি খুঁজে পেলে তারা অর্থের বিনিময়ে বিভিন্ন ইন্টারনেট ব্যবহারকারীর ওপর আক্রমণ চালানোর সুযোগ করে দিত। হার্ডওয়্যার আক্রমণ থেকে সফটওয়্যারকে সুরক্ষিত রাখার উদ্দেশ্যে তৈরি ব্যবস্থা ভেঙে ফেলার মাধ্যমে আক্রমণটি কাজ করে। এমনটি করতে গিয়ে সিস্টেমে থাকা অন্যান্য ব্যবহারকারীর ডেটাও খুঁজে পেতে পারে আক্রমণকারী। চিপের গতি বাড়ানোর প্রক্রিয়ায় থাকা প্রযুক্তিগত দুর্বলতার সুযোগ নিয়ে এমন আক্রমণ হতে পারে। 

আক্রমণকারীরা সেসব দুর্বলতা কাজে লাগিয়ে এমন স্পর্শকাতর বিভিন্ন তথ্যও হাতিয়ে নিতে পারে যা কেবল সিস্টেমের মালিকের কাছেই থাকার কথা। তবে এই আক্রমণের বৈশিষ্ট্য হচ্ছে, এতে আক্রমণ চালানো ব্যক্তির প্রসেসরে হ্যাকারের উপস্থিতি থাকতে হবে। তবে সেটি সম্ভব কেবল ম্যালওয়্যার বা ক্লাউড কম্পিউটিংয়ের ক্ষমতা দেয় এমন শেয়ার করা কম্পিউটিং মডেল ব্যবহারের মাধ্যমে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত