আসছে সেবা সহায়ক অ্যাপ

প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৯, ১২:২৩

সাহস ডেস্ক

পশ্চিম বিশ্বে মোবাইল অ্যাপনির্ভর বিশেষ কিছু অ্যাপকে বলা হচ্ছে ডিজরাপ্টার। এই ডিজরাপ্টারের তালিকায় সবার আগে বলা হয় উবারের নাম।

দ্বিতীয় যে ডিজরাপ্টারের নাম উচ্চারিত হয়, সেটি এয়ারবিএনবি। এয়ারবিএনবি বাজারে এসেছে উবারের আগেই। আপনি কোনো অপরিচিত শহরে গেলে সেখানে খুঁজে দেখতে পারেন এয়ারবিএনবিতে আপনার বাজেটের মধ্যে কেউ তার বাসার ঘরটি দিন হিসেবে ভাড়া দিতে চান কি না। 

পরিচিত এসব অ্যাপের পাশাপাশি এমন অ্যাপও আসছে, যারা প্রথগত ব্যবসার প্রতিদ্বন্দ্বী না হয়ে বরং সহায়ক হিসেবে কাজ করছে।

হেভি গাড়ি: উবার যেখানে পেশাদার ট্যাক্সির বিকল্প হিসেবে ব্যক্তি মালিকানাধীন গাড়ি নিয়ে আসছে, সেখানে হেভি গাড়ি নামের অ্যাপটি নতুন কোনো গাড়ির উৎসে আপনাকে নিয়ে যাবে না। বরং ওই একই গাড়ি আপনি ভাড়া করতে পারবেন ঘরে বসে, হাতের স্মার্টফোনটির মাধ্যমে। প্রতিষ্ঠানটির দাবি, এটি বাংলাদেশের একমাত্র কমার্শিয়াল যানবাহন ভাড়ার অনলাইন প্ল্যাটফর্ম। 

টেকনিশিয়ান অ্যাপ: এই অ্যাপের মাধ্যমে আপনি ঘরে বসেই পণ্যের মেরামত, ক্রয়-বিক্রয় সুবিধা ও হোম সার্ভিস গ্রহণ করতে পারবেন। আপাতত ১৫ ধরনের ইলেকট্রনিক্স পণ্য সারাইয়ের কাজ করানো যাবে। পাশাপাশি অ্যাপটি পণ্য কেনাবেচায়ও সহায়তা করবে।

ইজিয়ার অ্যাপে অ্যাম্বুলেন্স: জরুরি মুহূর্তে অ্যাম্বুলেন্স ডাকা যাবে এই ইজিয়ার অ্যাপে মাধ্যমে। রাইড শেয়ারিং অ্যাপটি কার এবং মোটরসাইকেলভিত্তিক শেয়ারিং সেবা দিয়ে থাকে। এই অ্যাপে এখন আছে অ্যাম্বুলেন্স ডাকার সুযোগও। অ্যাপটি পাওয়া যাবে গুগল প্লে স্টোরে।

ইয়েস পার্কিং: ইয়েস পার্কিং অ্যাপটি মূলত ডিজিটাল পার্কিং প্লেস হিসেবে সেবা দিবে, যার মাধ্যমে মানুষকে গাড়ি পার্কিংয়ের জন্য উন্মুক্ত স্পেস খুঁজে পেতে সহায়তা করবে। ইয়েস পার্কিং অ্যাপটি প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত