লিভার ভালো রাখতে খাবেন যেসব খাবার

প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ১৫:২৬

সাহস ডেস্ক
প্রতীকী ছবি

লিভার শরীরের সবচেয়ে বড় অভ্যন্তরীণ অঙ্গ। এটি খাবার হজম, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ এবং রক্ত ​​জমাট বাঁধা আটকানোর মতো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে লিভারের যত্ন নেওয়া খুবই জরুরি।

লিভার শরীরের বিভিন্ন প্রয়োজনের শক্তি কেন্দ্র। কিছু কিছু খাবার আছে যেগুলো লিভার সুস্থ রাখতে ভূমিকা রাখে। যেমন-

গমের ঘাস বা হুইট গ্রাস: এতে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড। গমের ঘাস খাওয়া লিভারের স্বাস্থ্যের জন্য উপকারী। সারা জীবন লিভার ভালো রাখতে এর রস খেতে পারেন।

কপি জাতীয় সবজি: ব্রোকলি এবং ব্রাসেলস স্প্রাউটের মতো ক্রুসিফেরাস সবজি খাওয়া শরীরের প্রাকৃতিক ডিটক্সিফিকেশন এনজাইমগুলিকে বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে। এগুলি লিভারের কাজের চাপ কমায়, লিভারের এনজাইমের রক্তের মাত্রা উন্নত করে।

আখরোট: ফ্যাটি লিভারের রোগ কমাতে অত্যন্ত উপকারী আখরোট। এটি ওমেগা-৬ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। ফলে আখরোট খেলে লিভারের স্বাস্থ্যের উন্নতি হয়।

আঙুর: লাল এবং বেগুনি আঙুরে রেসভেরাট্রলের মতো অনেক উপকারী উদ্ভিদ যৌগ থাকে। এগুলো অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ায় এবং প্রদাহ কমায়। এই আঙুর নিয়মিত খেলে লিভার ভালো থাকে।

বিটরুটের রস: নাইট্রেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এই রসে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টকে বেটালাইন বলা হয়। এটি যকৃতের অক্সিডেটিভ ক্ষতি এবং প্রদাহ কমাতে সাহায্য করে। এটি প্রাকৃতিক ডিটক্সিফিকেশন এনজাইমগুলিকেও বাড়িয়ে তোলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত