রাশিয়া থেকে আসছে ৪০ লাখ ডোজ ভ্যাকসিন

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২১, ১৪:৩৬

সাহস ডেস্ক

মে মাসের মধ্যেই রাশিয়া থেকে ৪০ লাখ ডোজ স্পুটনিক-ভি টিকা দেশে আসবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান। তিনি জানান, সুরকার টু সরকার (জি টু জি) চুক্তির মাধ্যমে এই টিকা আনা হচ্ছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুর দেড়টায় এক সংবাদ সন্মেলনে তিনি এই তথ্য জানান।

মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, সবকিছু দেখে রাশিয়ার টিকা অনুমোদন দেয়া হয়েছে। আশা করছি, আগামী মে মাসের মধ্যে রাশিয়া থেকে ৪০ লাখ টিকা আসছে। শুধু রাশিয়ার জন্য চীনের টিকা পেতেও যোগাযোগ করছে সরকার। আমরা মে মাসের মধ্যে রাশিয়া টিকা পাব এই পরিকল্পানা রয়েছে। এখন রাশিয়ার টিকা অনুমোদন দিয়েছে। পাইপলাইনে চীনের টিাকাও রয়েছে।

তিনি বলেন, এই টিকার সমন্ত ডাটা আমরা পেয়েছি। সরকারিভাবে আমাদের কাছে পাঠানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের কাছে এটি এসেছে। আমরা ডাটাগুলো দেখেছি। আমার এখানে যারা বিশেষজ্ঞ রয়েছে তার এটি বাচাইবাছাই করেছে। আমাদের পাবলিক হেলথ কমিটি রয়েছে, এটা ১২ সদস্য বিশিষ্ট। আজকে তাদের একটি মিটিং হয়েছে মিটিং এবিষয়ে সবকিছু দেখে সুপারিশ করা হয়েছে। সেই সুপারিশ দেখে এই টিকা অনুমোদন দেয়া হয়েছে।

রাশিয়ার টিকা দেশে উৎপাদনের বিষয় তিনি বলেন, টিকা তৈরি সক্ষমতা আমাদের রয়েছে। তিনটি ওষুধ প্রস্তুতকরণ কোম্পানির টিকা উৎপাদনের সক্ষমতা আছে। এগুলো হলো- ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস ও পুপলার ফার্মাসিউটিক্যালস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত