আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৭

সাহস ডেস্ক

শিক্ষা প্রতিটি মানুষের মৌলিক অধিকার। একটি শিক্ষিত জাতিই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার অন্যতম চালিকাশক্তি। আজ বুধবার (৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। ‘মানবকেন্দ্রিক পুনরুদ্ধারের জন্য সাক্ষরতা : ডিজিটাল বিভাজন কমিয়ে আনা’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও দিবসটি পালন করবে। যদিও করোনা মহামারির কারণে প্রায় ১৮ মাস ধরে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

২০২০ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিচালিত এক জরিপ থেকে দেখো গেছে, বাংলাদেশের বর্তমান সাক্ষরতার হার ৭৫ দশমিক ৬ শতাংশ। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দিনটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করবে। দিনটি উপলক্ষে আলোচনা অনুষ্ঠান, ক্রোড়পত্র প্রকাশ, গোলটেবিল বৈঠক, বাংলাদেশ টেলিভিশনে টক-শো করা হবে। এছাড়া দেশের প্রত্যেক জেলা প্রশাসক স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা করবেন। ঢাকা প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউটে উদ্বোধনী অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রধান অতিথি থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম।

উল্লেখ্য, বঙ্গবন্ধু দেশ থেকে নিরক্ষরতা দূর করতে শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করেন। সাক্ষরতা বিস্তারে আন্তর্জাতিক ফোরামের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ১৯৭২ সালে স্বাধীন দেশে প্রথমবারের মতো সাক্ষরতা দিবস উদযাপন করা হয়।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত