অবকাঠামোর সুবিধার্থে ডিএফসি থেকে মার্কিন বিনিয়োগ পেতে আগ্রহী ঢাকা

প্রকাশ : ০৩ জুন ২০২২, ১৩:৪৮

সাহস ডেস্ক

ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের (ডিএফসি) কাছ থেকে বাংলাদেশ বিস্তৃত অবকাঠামো সুযোগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের উন্নয়ন অর্থ পেতে আগ্রহ প্রকাশ করেছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলওর) রোড ম্যাপ বাস্তবায়নে বাংলাদেশের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের অনুরোধ বিবেচনা করবে বলে নিশ্চিত করেছে। বৃহস্পতিবার (০২ জুন) ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত দ্বিতীয় বাংলাদেশ-মার্কিন উচ্চ পর্যায়ের অর্থনৈতিক পরামর্শে বাংলাদেশ বিষয়টি উত্থাপন করে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি ডব্লিউ ফার্নান্দেজ আলোচনায় সহ-সভাপতিত্ব করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মতে, বাংলাদেশ সরকার পোশাক রপ্তানি খাতে নিরাপত্তা জোরদার, ট্রেড-ইউনিয়ন নিবন্ধন সহজীকরণ, সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ট্রেড-ইউনিয়ন ডাটাবেস তৈরি হেল্পলাইন প্রতিষ্ঠা, শ্রম আদালতকে শক্তিশালী করাসহ শ্রমিকদের অধিকারের ক্ষেত্রে অগ্রগণ্য ভূমিকা রেখেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রম অধিকার মানদণ্ড মেনে চলার জন্য আরও পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।

শুক্রবার (০৩ জুন) মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ আইএলওর রোড ম্যাপের চারটি অগ্রাধিকার দ্রুত বাস্তবায়নে প্রয়োজনীয় সংস্কার গ্রহণের অঙ্গীকার ব্যক্ত করেছে। শ্রমিকদের সংগঠনের স্বাধীনতা এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) ও বাংলাদেশের অর্থনীতির অন্যান্য খাতে যৌথ দর কষাকষির উন্নতি করার ব্যাপারে বাংলাদেশ প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

জলবায়ু, জ্বালানি ও স্বাস্থ্য
করোনা মহামারিতে প্রশংসনীয় প্রতিক্রিয়ার জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশের প্রশংসা করেছে। বাংলাদেশ তার জনসংখ্যার ৭৬ শতাংশেরও বেশি এবং যোগ্য জনসংখ্যার ৯৯ শতাংশেরও বেশিকে আংশিকভাবে টিকা দিয়েছে। বাংলাদেশের করোনা প্রতিক্রিয়া প্রচেষ্টাকে সমর্থন করার জন্য কোভ্যাক্সের সঙ্গে অংশীদারিত্বে মার্কিন যুক্তরাষ্ট্রের দেয়া ৬৪ মিলিয়নেরও বেশি ভ্যাকসিন ডোজগুলোর জন্য বাংলাদেশ কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র বিশ্ব জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের ভূমিকাও তুলে ধরেছে। উভয় পক্ষই কপ-২৭ এর নেতৃত্বে দেয়া প্রতিশ্রুতি শক্তিশালী করার গুরুত্বের ওপর জোর দিয়েছে এবং অভিযোজন অগ্রাধিকারের রূপরেখা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। বাংলাদেশ মার্কিন কোম্পানিগুলোকে ক্লিন এনার্জিতে বিনিয়োগ করতে উৎসাহিত করেছে।

ব্যবসায়িক ব্যস্ততাকে শক্তিশালী করা
মার্কিন যুক্তরাষ্ট্র ডিজিটাল বাণিজ্যে আঞ্চলিক প্রতিনিধি হওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সুস্পষ্ট সম্ভাবনা তুলে ধরেছে। নবায়নযোগ্য জ্বালানি, টেলিযোগাযোগ, কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ খাত এবং এর অর্থনৈতিক অঞ্চলসহ বাংলাদেশে মার্কিন সংস্থাগুলোর বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানিয়েছে। উভয় পক্ষই বাংলাদেশে বিদ্যমান স্বচ্ছ বাণিজ্যিক নীতি বাস্তবায়ন এবং মেধাস্বত্বের ধারাবাহিক প্রয়োগের বিষয়ে আরও সমন্বয় করার সিদ্ধান্ত নিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত