‘সার্বজনীন পেনশন ব্যবস্থা’ আইন প্রণয়নে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১৯:১৭

সাহস ডেস্ক

ষাটোর্ধ্ব জনগণের জন্য সর্বজনীন পেনশন স্কিম প্রণয়ন এবং কর্তৃপক্ষ স্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনে জরুরি ভিত্তিতে আইন প্রণয়নে অর্থ মন্ত্রণালয়কে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬০ বছরের বেশি বয়সী বেসরকারি চাকরিজীবীদের পেনশনের আওতায় আনার অঙ্গীকার ব্যক্ত করেছিলেন। এরই পরিপ্রেক্ষিতে সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনে জরুরি ভিত্তিতে আইন প্রণয়নের নির্দেশনা দিলেন তিনি।

বিজ্ঞপ্তিতে অর্থ মন্ত্রণালয় জানায়, আজ (বৃহস্পতিবার) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দেশের আপামর জনগণের জন্য বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রীর ‘সার্বজনীন পেনশন ব্যবস্থা’ প্রবর্তনের অঙ্গীকারের আলোকে কৌশলপত্র প্রণয়ন করা হয়েছে। এই কৌশলপত্র উপস্থাপন করেছেন অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তর্জাতিক অভিজ্ঞতা, বাংলাদেশের প্রেক্ষাপট ও অর্থনৈতিক সক্ষমতার আলোকে প্রণীত কৌশলপত্রের উপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন নির্দেশনা প্রদান করেন। এছাড়া তিনি সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রর্বতনের লক্ষ্যে জরুরিভিত্তিতে একটি আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণের জন্য অর্থ বিভাগকে নির্দেশ দেন।

এ সময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউসসহ সংশ্লিষ্ট অন্যান্য সিনিয়র সচিব ও সচিবগণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত