যাত্রী কল্যাণ সমিতির দাবি ঈদের আগে ছুটি দুই দিন বাড়ানো হোক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ২২:৫৩

সাহস প্রতিবেদক
ছবি: সংগৃহীত

ঈদযাত্রা নিরাপদ ও ভোগান্তিমুক্ত করতে ঈদের আগে ছুটি দুই দিন বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। 
সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। তিনি বলেন, ঈদযাত্রায় দুর্ভোগ, হয়রানি, ভাড়ানৈরাজ্য ও দুর্ঘটনা কমাতে ঈদের পরের ছুটি কমিয়ে ঈদের আগে ছুটি দুই দিন বাড়ানোর দাবি জানাচ্ছেন তারা।
যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ তুলে ধরতে গিয়ে মোজাম্মেল হক বলেন, এবার ঈদে ঢাকা থেকে ১ কোটি, গাজীপুর থেকে ৪০ লাখ, নারায়ণগঞ্জ থেকে ১২ লাখসহ ঢাকা ও আশপাশের জেলা থেকে ১ কোটি ৬০ লাখ মানুষ বিভিন্ন জেলায় যাতায়াত করতে পারে। 
ঈদের আগের চার দিনে বাসে ৫ লাখ, মিনিবাসে ৩০ লাখ, ট্রেনে ৪ লাখ, প্রাইভেটকারসহ ব্যক্তিগত গাড়িতে ৩৫ লাখ, মোটরসাইকেলে ১২ লাখ, লঞ্চে ৬০ লাখ, উড়োজাহাজে প্রায় ১ লাখ যাত্রী যাতায়াত করতে পারে। 
এ ছাড়া আন্তঃজেলায় যাতায়াত করতে পারে প্রায় চার থেকে পাঁচ কোটি যাত্রী। ঈদবাজার ও গ্রামের বাড়িতে যাতায়াতসহ নানা কারণে এবার দেশের বিভিন্ন শ্রেণির পরিবহনে বাড়তি প্রায় ৬০ কোটি ট্রিপ যাত্রীর যাতায়াত হতে পারে।
যাত্রী কল্যাণ সমিতির আশঙ্কা, এই সময়ে গণপরিবহনের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা না গেলে এবারের ঈদযাত্রায় ‘নারকীয়’ পরিস্থিতি তৈরি হতে পারে। তাই ঈদের আগে ছুটি দুই দিন (৮-৯ এপ্রিল) বাড়ানোর দাবি জানায় সংগঠনটি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মোজাম্মেল হক বলেন, এবারের ঈদে দেশে ৭১৪টি জায়গায় যানজট হতে পারে বলে গণমাধ্যমে এসেছে; যার মধ্যে ১৪০টি জায়গায় নজরদারি দরকার।
মোজাম্মেল হক বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু অসাধু সদস্য ও পরিবহন নেতাদের চাঁদাবাজি, বিভিন্ন টোল পয়েন্টের কারণে জাতীয় মহাসড়কে যানজট হয়। এসবের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।
সংবাদ সম্মেলনে গত বছরের ঈদুল ফিতরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের পরিসংখ্যান তুলে ধরা হয়। বলা হয়, গত ঈদুল ফিতরে ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত হন। আহত হন ৫৬৫ জন। এবারের ঈদে ছুটি ব্যবস্থাপনা করা না গেলে যাত্রীর বাড়তি চাপে দুর্ঘটনা বেড়ে যাওয়ার আশঙ্কা আছে।
সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মোজাম্মেল হক বলেন, এবার ঈদ ও পয়লা বৈশাখের কারণে একসঙ্গে বেশিসংখ্যক মানুষ গ্রামের বাড়িতে যাবেন। তাই যাওয়ার সময় বেশি চাপ পড়বে। এ জন্য ঈদের আগে দুই দিন ছুটি বাড়লে মানুষের যাতায়াতে দুর্ভোগ ও হয়রানি কমবে। এ জন্য ঈদের পরের ছুটি কমিয়ে ঈদের আগে ছুটি বাড়ানোর দাবি তাদের।
সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, যাত্রী কল্যাণ সমিতির সহসভাপতি তাওহিদুল হক লিটন, যুগ্ম মহাসচিব এম মনিরুল হক ও প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেল।
সংবাদ সম্মেলনে রোবায়েত ফেরদৌস বলেন, শুধু ঈদের সময় নয়, সারা বছরই সড়কে নৈরাজ্য চলছে। এর দুটি কারণ। একটি হচ্ছে সীমাহীন অব্যবস্থাপনা, আরেকটি হচ্ছে সুশাসনের অভাব। সড়কে কাঠামোগত হত্যা চলছে উল্লেখ করে তিনি বলেন, ব্যবস্থাপনা ঠিক করা গেলে হয়রানি ও দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত