বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্ধ ৩৮ হাজার ৫২ কোটি টাকা

প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৭:০৭

সাহস ডেস্ক
২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য সরকারের বরাদ্দ বেড়েছে ১ হাজার ১৮৯ কোটি টাকা

মানসম্মত ও জনবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ৩৮ হাজার ৫২ কোটি টাকার বরাদ্ধ ঘোষণা করা হয়েছে। যা গত ২০২২-২০২৩ অর্থবছরে ছিল ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শীর্ষক বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য সরকারের বরাদ্দ বেড়েছে ১ হাজার ১৮৯ কোটি টাকা। গত অর্থবছরে (২০২২-২০২৩) এ খাতে বরাদ্দ ছিল ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা। যা এবার বেড়ে দাঁড়িয়েছে ৩৮ হাজার ৫২ কোটি টাকায়। 

আজকের বাজেট ঘোষণার মধ্য দিয়ে দেশের ৫২তম বাজেট ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। আর ক্ষমতায় থেকে একমাত্র আওয়ামী লীগ সরকারই টানা ১৫টি বাজেট ঘোষণা করছে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত