পঞ্চগড়ে ভ্রাম‍্যমাণ আদালতের হস্তক্ষেপে বাল্য বিয়ে বন্ধ

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৭

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড়

পঞ্চগড়ে এক আইনজীবীর বাসায় বাল‍্য বিয়ে ঠেকিয়ে দিল ভ্রাম‍্যমাণ আদালত। এ সময় বরকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি আইজীবীকে একমাসে পাঁচটি বাল‍্যবিয়ে বন্ধ করে সকলকে অবহিত করার নির্দেশ দিয়েছে ভ্রাম‍্যমাণ আদালত।

শনিবার (০৩ সেপ্টেম্বর) দিনগত রাতে পঞ্চগড় সদরে উপজেলার ধাক্কামারা ইউনিয়নে আইনজীবী মোহাম্মদ রবিউল ইসলামের নিজ বাড়ির অফিস কক্ষে এ ঘটনাটি ঘটে। এসময় অভিযানের নেতৃত্ব দেন পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক।

ভ্রাম‍্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপনে অপ্রাপ্তদের সাধারণত হলফনামার মাধ্যমে (কোর্ট ম্যারেজ) বিয়ে দিতে যান আইনজীবী মোহাম্মদ রবিউল ইসলাম। গোপন সংবাদের ভিত্তিতে রাতে আইনজীবীর বাড়িতে ভ্রাম‍্যমাণ আদালতের বিচারক উপস্থিত হলে তাদের হাতেনাতে ধরে ফেলেন। এসময় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, স্থানীয় ব্যক্তিবর্গ ও সদর থানা পুলিশের উপস্থিতিতে ভ্রাম‍্যমাণ আদালতে বর শাহিনুরকে বাল্য বিবাহ নিরোধ আইনে ১২ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপ্রাপ্ত কিশোরীকে তার পরিবারের কাছে হস্তান্তর করে সবাইকে সচেতন করা হয়।

একই সময় বাল্যবিয়ের সাথে যুক্ত থাকার অপরাধে আইনজীবী মোহাম্মদ রবিউল ইসলাম ভ্রাম‍্যমাণ আদালতের কাছে মুচলেকা প্রদান করেন। নিজের ভুল বুঝতে পেরে সাজা হিসেবে মুচলেকায় তিনি ভুল স্বীকার করে এমন কাজ থেকে নিজেকে দূরে রাখার ঘোষণা দেন। এবং আগামী একমাসে ৫টি বাল্য বিয়ে বন্ধ করে সবাইকে সচেতন করবেন বলে মুচলেকায় লিখে স্বাক্ষর করেন।

পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদুর হক বিষয়টি নিশ্চিত করে বলেন, ভ্রাম‍্যমাণ আদালত পরিচালনা করে তাদের জরিমানাসহ সবাইকে সচেতন করা হয়।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত