আড়াই বছর পর খুলনায় আবারও নগর পরিবহন চালু

প্রকাশ : ০১ আগস্ট ২০২২, ১৫:১৬

সাহস ডেস্ক

করোনায় দীর্ঘ আড়াই বছর বন্ধ থাকার পর চালু হয়েছে খুলনা নগর পরিবহন (টাউন সার্ভিস)। সোমবার (০১ আগস্ট) সকাল ৮টায় ফুলতলা বাসস্ট্যান্ড থেকে রূপসা ঘাট পর্যন্ত এ পরিবহন চালুর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। খুলনা মোটর বাস মালিক সমিতির উদ্যোগে নগর পরিবহন চালু হওয়ায় রূপসা-ফুলতলা রুটের যাত্রীদের মাঝে স্বস্তি বিরাজ করছে। বাস চালু হওয়ায় আয়ের পথ খুলে গেল চালকসহ পরিবহন শ্রমিকদের।

খুলনা মোটর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মোল্লা মুজিবর রহমান বলেন, সর্বসাধারণের দাবির পরিপ্রেক্ষিতে পুনরায় নগর পরিবহন চালুর ব্যবস্থা করা হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে নগর পরিবহন চালু হয়। এ রুটে প্রাথমিকভাবে ৫-৬টি নগর পরিবহন (বাস) চলাচল করবে। তিনি বলেন, রূপসা থেকে ফুলতলা পর্যন্ত সাধারণ যাত্রীদের কাছ থেকে ৩০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। এই রুটে নগর পরিবহন চলাচলের জন্য ফুলতলা থেকে দৌলতপুর পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ১০ টাকা এবং সাধারণ যাত্রীদের জন্য ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, বর্তমানে খুলনার ফুলতলা থেকে রূপসা ঘাট পর্যন্ত মাহেন্দ্র ও সিএনজিচালিত অটোরিকশার ভাড়া জনপ্রতি ৬০-৭০ টাকা, যা নগর পরিবহনে ছিল ২০ থেকে ২৫ টাকা। এসব ভোগান্তি ও ভাড়া বৈষম্যের শিকার হচ্ছেন নিম্ন ও মধ্যবিত্ত যাত্রীরা। দীর্ঘ আড়াই বছর বন্ধ থাকার পর নগর পরিবহন চালু হওয়ায় খুশি যাত্রীরা। এ রুটের যাতায়াতকারী এক যাত্রী বলেন, স্বল্প সময় আর স্বল্প খরচেই আমরা যাতায়াত করতে পারব।

দীর্ঘদিন নগর-পরিবহন বন্ধ থাকায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে স্বল্প আয়ের মানুষ, শিক্ষার্থী ও শ্রমজীবী মানুষেরা। ইজিবাইক, মাহেন্দ্র ও সিএনজি অটোরিকশায় যথেচ্ছা ভাড়া আদায়, বেপরোয়া চলাচলে দুর্ঘটনা, চালকদের অসদাচরণ, যানজটসহ নানা রকমের দুর্ভোগ সহ্য করে আসছিল নগরবাসী।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত