বাংলাদেশে নিযুক্ত পরবর্তী ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা

প্রকাশ : ২৯ জুলাই ২০২২, ১৬:৩০

নিজস্ব প্রতিবেদক
ছবি : প্রণয় কুমার ভার্মা।

বর্তমানে ভিয়েতনাম সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মা বাংলাদেশে ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন। শুক্রবার (২৯ জুলাই)  পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। ভার্মা শিগগিরই দায়িত্ব গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

ভার্মা ১৯৯৪ সালে ভারতীয় ফরেন সার্ভিসে যোগ দেন এবং হংকং, সান ফ্রান্সিসকো, বেইজিং, কাঠমান্ডু ও ওয়াশিংটন ডিসিতে কূটনৈতিক দায়িত্ব পালন করেন। হ্যানয়ে আসার আগে ভার্মা ২০১৭ সালের জুন থেকে নয়াদিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব এশিয়া বিভাগের যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি কূটনৈতিক হিসেবে দায়িত্ব গ্রহণের আগে ভারতের পরমাণু শক্তি বিভাগে পরমাণু কূটনীতিক হিসেবেও কাজ করেন।

ভার্মা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করে প্রথমে ভারতের বিখ্যাত ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠান টাটা স্টিলে তার পেশা জীবন শুরু করেন এবং তারপর ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মিডলবেরি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ২০১৯ সালের ২৫ জুলাই থেকে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব গ্রহণ করেন।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত