রিজার্ভ দিয়ে ৯ মাসের খাবার আমদানি করতে পারবো: শেখ হাসিনা

প্রকাশ : ২৭ জুলাই ২০২২, ১৬:৫২

নিজস্ব প্রতিবেদক
ছবি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিদ্যমান বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিয়ে বাংলাদেশ ছয় থেকে নয় মাসের আমদানি ব্যয় মেটাতে পারবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘যে কোনো সংকটের সময় কমপক্ষে তিন মাসের জন্য খাদ্যশস্য এবং অন্যান্য (প্রয়োজনীয় জিনিসপত্র) আমদানি করার জন্য আমাদের হাতে অর্থ রয়েছে। আমাদের এখন যে রিজার্ভ আছে তা দিয়ে শুধু তিন মাস নয়, ছয় থেকে নয় মাসের জন্য খাবার আমদানি করতে পারবো।’

বুধবার (২৭ জুলাই) রাজধানীর ফার্মগেট এলাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, পর্যাপ্ত রিজার্ভ থাকা সত্ত্বেও সরকারকে বৈদেশিক মুদ্রা বাঁচাতে এবং যে কোনো জরুরি অবস্থার জন্য বৈদেশিক মুদ্রার রিজার্ভ রাখার জন্য আরও ফসল ফলানোর পদক্ষেপ নিতে হবে।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বাংলাদেশ আওয়ামী লীগের একটি সহযোগী সংগঠন। এটি ১৯৯৪ সালের ২৭ জুলাই প্রতিষ্ঠিত হয়। অনুষ্ঠানে শেখ হাসিনার ছেলে ও তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।

গত ২৯ জুন মারা যাওয়া স্বেচ্ছাসেবক লীগের প্রয়াত সভাপতি নির্মল রঞ্জন গুহকে নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হয়। স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিম অনুষ্ঠানে বক্তব্য দেন। স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেসবাউল হোসেন সাচ্চুর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত