চট্টগ্রাম বন্দরে বার্জের ধাক্কায় জাহাজ ক্ষতিগ্রস্ত

প্রকাশ : ৩১ মে ২০২২, ২০:৪৭

সাহস ডেস্ক

চট্টগ্রাম বন্দরের জেটিতে থাকা একটি কনটেইনার জাহাজকে ‘মদিনা-৭’ নামের একটি বার্জ ধাক্কা দিয়ে ফুটো করে দিয়েছে। ক্ষতিগ্রস্ত কন্টেইনার জাহাজটির নাম 'এমভি এক্সপ্রেস কোহিমা'। জাহাজটির ‘বে ২২’ (হাল ফ্রেম) এরিয়ায় এক বর্গফুটের বেশি ফুটো হয়েছে। পানির স্তর থেকে উপরিভাগে এই ফুটো হওয়ায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে জাহাজটি। বার্জটি আটকের পর জরিমানা আদায় করেছে বন্দর কর্তৃপক্ষ।

বন্দর সূত্র জানায়, 'সোমবার (৩০ মে) বিকেল সাড়ে ৩টার দিকে বন্দরের তিন নম্বর জেটিতে (সিসিটি-৩) এমভি এক্সপ্রেস কোহিমা জাহাজে রপ্তানি পণ্য ভর্তি কন্টেইনার লোড করার কাজ চলছিল। এ সময় মদিনা-৭ নামের একটি বার্জ নিয়ন্ত্রণ হারিয়ে কোহিমা জাহাজে ধাক্কা দেয়। এতে জাহাজের সামনের দিকে পানির লেভেল থেকে কয়েকফুট উপরে এক ফুটেরও বেশি জায়গা জুড়ে ফুটো হয়ে যায়। এ সময় জাহাজটিতে ৯২ টিইইউস রপ্তানি পণ্যভর্তি কনটেইনার ছিল। তবে পণ্যভর্তি কন্টেইনারের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। আঘাতের পর কনটেইনার লোড-আনলোড অপারেশন বন্ধ করে দেওয়া হয়।'

এমভি এক্সপ্রেস কোহিমার স্থানীয় এজেন্ট সীকনের কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, মঙ্গলবার (৩১ মে) সকালে এমভি এক্সপ্রেস কোহিমাকে মেরামতের জন্য টিএসপি জেটিতে নেওয়া হয়েছে। সেখানে সার্ভে করে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে। বার্জের আঘাত পানির লেবেল থেকে ওপরে হওয়ায় বড় বিপদ থেকে রক্ষা হয়েছে। তিনি জানান, বুধবার (০১ জুন) এমভি এক্সপ্রেস কোহিমা রপ্তানি পণ্যভর্তি কনটেইনার লোড শেষে বন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল।

সাহস২৪.কম/এএম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত