সাংবাদিক পরিবারের বিরুদ্ধে মিথ্যা মামলা; স্বাস্থ্য সাংবাদিকদের মানববন্ধন

প্রকাশ : ২৪ মে ২০২২, ২০:০৩

সাহস ডেস্ক

জেষ্ঠ্য সাংবাদিক ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম (বিএইচআরএফ) এর সদস্য কামরুন্নাহার শোভা ও তার পরিবারের বিরুদ্ধে করা মিথ্যে মামলা ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ মে) বেলা ১২টার দিকে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম (বিএইচআরএফ), নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম ও অন্যান্য সাংবাদিকদের উপস্থিতিতে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ২৪ ঘণ্টার মধ্যে সাংবাদিক পরিবারের বিরুদ্ধে করা মিথ্যে মামলা প্রত্যাহারের দাবি জানান স্বাস্থ্য সাংবাদিকেরা। এসময় মিথ্যে মামলায় সাংবাদিক পরিবারকে হয়রানি ও একজন অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষককে শারিরীকভাবে লাঞ্ছিত, হ্যান্ডকাফ পরানো ও গালাগালি করার অপরাধে জড়িতদের বিচার দাবি তোলা হয়।

মানববন্ধনে কামরুন্নাহার শোভা বলেন, ‘২০১৮ সাল থেকে আমাদের নামে গরু চুরি, মুরগি চুরি, চাঁদাবাজি, লুটপাট, ছিনতাইয়ের মামলা দেওয়া হচ্ছে একই ধরনের কথা লিখে। এই নিয়ে একই স্ক্রিপ্টে তিনটি মামলা হলো। এই অপরাধি চক্র কিভাবে পুলিশের সহায়তা নিয়ে মিথ্যা মামলা দেয়। পুলিশ বলে উপরমহলের চাপ, বিচারপতি, জেলা জজের কথা। তারা কারা? এতে কি সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয় না?’

বিএইচআরএফ এর সভাপতি রাশেদ রাব্বি বলেন, “একজন সাংবাদিক যখন তার অফিসে কর্মরত, তখন ঢাকা শহরের বাইরে, একটি জেলার একটি থানায় তার বিরুদ্ধে মামলা হয়। তাকে মুরগি, গরু, টিন চুরির মামলায় আসামি করা হয়। তার পরিবারের সদস্যদের হেনস্থাও করা হয়। যে খামার থেকে মুরগি চুরির কথা বলা হয়েছে, সেখানে কোন খামার নেই, আরও যেসব বর্ণনা দেওয়া হয়েছে তার কিছুই নেই, তাহলে একজন ওসি কিভাবে সাংবাদিক পরিবারের সদস্যদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের নির্দেশ দেয়?' তিনি ওই ওসি ও তার সহকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।”

নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সহ-সভাপতি খালেদ সাইফুল্লাহ বলেন, “পত্রিকার রিপোর্ট অনুযায়ী ওসি নিজেই স্বীকার করেছেন মামলার এজাহারে সব সত্যি কথা লেখা হয়না, তার এ কথা থেকে বোঝা যাচ্ছে মামলাটি মিথ্যা। এবং এ ধরণের মিথ্যা মামলা আগেও হয়েছে। দীর্ঘদিন থেকে কামরুন্নাহার শোভার পরিবারকে হয়রানি করা হচ্ছে। সাংবাদিক সমাজের পক্ষ থেকে অতিদ্রুত এসব মিথ্যা মামলার প্রত্যাহার চাই ও হয়রানি বন্ধের দাবি জানাচ্ছি।”

মানবন্ধনে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ফেরদৌস মোবারক বলেন, দেশের বিভিন্ন আদালতে এখন ৪০ লাখ মামলা ঝুলে আছে। এ ধরণের মিথ্যে মামলার কারণে মামলার জট বাড়ছে। সরকারের প্রতি অনুরোধ এ ধরণের মিথ্যে মামলার সংখ্যা আর বাড়াবেন না।

সাহস২৪.কম/এএম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত