বৃষ্টির পানি সংগ্রহ ও নদীর পানি সংরক্ষণে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

প্রকাশ : ১৬ মার্চ ২০২২, ১৭:৫৪

সাহস ডেস্ক

ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা কমাতে বৃষ্টির পানি সংগ্রহ ও নদীর পানি সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৬ মার্চ) চট্টগ্রাম ওয়াসার নবনির্মিত ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট-২ উদ্বোধনকালে এ কথা বলেন তিনি। গণভবন থেকে চট্টগ্রামের একটি হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমাদের যেভাবেই হোক বৃষ্টির পানি সংগ্রহ করতে হবে এবং বর্ষায় নদীর পানি সংরক্ষণ করতে হবে যাতে আমরা পানির সঠিক ব্যবহার করতে পারি।

চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (পর্যায়-২) এর আওতায় চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় নির্মিত পানি শোধনাগার চালুর ফলে চট্টগ্রাম ওয়াসার সার্বিক পানি সরবরাহ ক্ষমতা এখন ১৪ দশমিক ৩০ কোটি লিটার বেড়ে দৈনিক ৫০ কোটি লিটারে পৌঁছেছে।

প্রধানমন্ত্রী বলেন, বৃষ্টির পানি সংগ্রহ ও বর্ষাকালে নদীর পানি সংরক্ষণের জন্য যে কোনো স্থাপনা নির্মাণের ক্ষেত্রে প্রতিটি স্থানে পানির সংরক্ষণাগার রাখতে হবে, তা আবাসন বা শিল্প যাই হোক না কেন। কারণ ভূগর্ভস্থ পানির ওপর আমাদের নির্ভরতা কমাতে হবে।

তিনি বলেন, তার সরকার ভূপৃষ্ঠের পানি ব্যবহার করে পানি শোধনাগার নির্মাণ করেছে।

শেখ হাসিনা আরো বলেন, যেহেতু পানি শোধনাগারগুলো এখন ভূপৃষ্ঠের উৎস থেকে পানি সংগ্রহ করছে, তাই ভূগর্ভস্থ পানির ওপর আমাদের নির্ভরতা কমছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন এলজিআরডি ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এবং চট্টগ্রাম প্রান্তে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

ভার্চুয়াল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ এবং স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার একেএম ফজলুল্লাহ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত