র‍্যাবের উপর নিষেধাজ্ঞা সমর্থন জানিয়েছেন গ্রেগরি মিকস

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২২, ২০:৫০

সাহস ডেস্ক

জো বাইডেন প্রশাসন মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের র‌্যাব এবং এর বেশ কয়েকজন সাবেক ও বর্তমান সদস্যের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা দৃঢ়ভাবে সমর্থন করেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান গ্রেগরি ডব্লিউ মিকস।

শনিবার (৫ ফেব্রুয়ারি) হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে মিকসের এ বক্তব্য প্রকাশিত হয়।

বিবৃতিতে মিকস বলেন, আমি যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক জোরদারে সমর্থন দিয়ে যাচ্ছি এবং দেশের আগামী নির্বাচন যাতে অবাধ ও সুষ্ঠু হয় তা নিশ্চিত করাসহ বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্রের চ্যালেঞ্জ মোকাবিলায় সাহায্য করার জন্য কাজ করার জন্য উন্মুখ।

তবে তিনি বিশ্বাস করেন নিষেধাজ্ঞা সবচেয়ে কার্যকর হতে পারে তখনই, যখন তা লক্ষ্য অনুসারে হয়। এ নিষেধাজ্ঞা পুরো বাংলাদেশের বিরুদ্ধে নয় বলে বিশ্বাস করেন তিনি।

একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে নিউইয়র্কের একটি অনুষ্ঠানে দেওয়া মিকসের বক্তব্যের বিষয়ে গণমাধ্যমে কিছু বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর প্রেক্ষিতেই মিকস এ বিবৃতি দিয়েছেন। মূলত মিকস তার অবস্থান স্পষ্ট করেছেন।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনায় জড়িত থাকার অভিযোগে বাইডেন প্রশাসন গত ১০ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও এর ৭ বর্তমান-সাবেক শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্টের অধীনে নিষেধাজ্ঞা আরোপ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত