গুম নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৩১

সাহস ডেস্ক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘বাংলাদেশে কেউ গুম হয় না, কেউ কেউ নানা কারণে আত্মগোপন করে। পরে আবার ফিরে আসে। এর সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংশ্লিষ্টতা নেই।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে রাজধানী উচ্চবিদ্যালয়ে আয়োজিত সরস্বতী পূজার নিরাপত্তা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

আগামী সোমবার জাতিসংঘে অনুষ্ঠ্যেয় সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে কী মেসেজ থাকবে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা সবসময় বলি, আমাদের নিরাপত্তা বাহিনী কোনো গুমের সঙ্গে সংশ্লিষ্ট না। যেখানেই গুম হচ্ছে, সেখানেই আমরা কিছুদিন পরেই তাকে পাচ্ছি। নানা কারণে আত্মগোপন করে থাকে, সেগুলোকে গুম বলে চালিয়ে দেয়। দু’একটি আত্মগোপনের ঘটনার তথ্য আমরা এখনো পাইনি। আমরা মনে করি, তাদের অচিরেই আমরা সামনে এনে দিতে পারব।’

লবিস্ট নিয়োগের বিষয়ে জানতে চাইলে সাংবাদিকের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘এটা নিয়ে সংসদে আমাদের পররাষ্ট্রমন্ত্রী সুন্দর ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, কোন কোন লবিস্ট কার দ্বারা নিযুক্ত হয়েছেন। কত টাকা দিয়েছেন। সবগুলো কিন্তু তিনি সুন্দরভাবে ব্যাখ্যা দিয়েছেন। এর পরে বোধ হয় আমাদের আর কিছু বলার থাকে না।’

বান্দরবানের রুমায় সন্ত্রাসীদের গুলিতে এক সেনাসদস্য নিহত হওয়ার ঘটনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাহাড়ে কিছু সমস্যা আছে। সেনাবাহিনী কাজ করছে। এখানে অনেক ধরনের ষড়যন্ত্র কাজ করে। শান্তি চুক্তি অনুযায়ী সেনাবাহিনীর পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে।

র‍্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু ভুল তথ্যের জন্য এমনটি হয়েছে। লবিস্ট নিয়োগের নামে কারা কীভাবে বিদেশে টাকা পাঠিয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। শিগ্‌গিরই তাদের সামনে আনা হবে। যারা টাকা পাঠিয়েছে, তাদের খতিয়ে দেখা হচ্ছে। তাদেরও আইনের আওতায় আনা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত