ধর্মনিরপেক্ষ মানে ধর্মহীনতা নয়: দীপু মনি

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২১, ২১:০১

সাহস ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ধর্মনিরপেক্ষ মানে ধর্মহীনতা নয়, ধর্মনিরপেক্ষ মানে যার যার ধর্ম ও উৎসব সে সে স্বাধীনভাবে পালন করবে। এখানে কেউ কাউকে ধর্ম প্রচার, উৎসব কিংবা ধর্ম পালনে বাধাগ্রস্ত করবে না।

শুক্রবার (২৯ অক্টোবর) দুপুরে চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা পরিষদের হলরুমে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ হাজার হাজার বছর সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে শান্তিতে বসবাস করে আসছে। এ ভূখণ্ডে বিভিন্ন সময়ে নানান ধর্ম, ভাষা ও সংস্কৃতির মানুষ এসেছে এবং সবাই তাদের নিজ নিজ ধর্ম নিজস্বভাবে পালন করেছে। এ সব কাজে একে অপরের পাশে থেকে সহযোগিতা করেছে। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। সেই সাম্প্রদায়িক সম্প্রতির দেশে আমরা দেখেছি এক সময় ধর্মের নামে অত্যাচার ও নির্যাতন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার জন্য মুক্তিযুদ্ধ করেছিলাম।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের এগিয়ে যেতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার করতেই হবে। সব কিছুরই ভালো-মন্দ দুটি দিকই থাকে। মাথাব্যথা হলে যেমন মাথা কাটা যায় না, ওষুধ খেতে হয়। তাই যারা তথ্যপ্রযক্তির অপব্যবহার করছে, তাদের রোধ করতে হবে।

তিনি বলেন, সামাজিক, শিক্ষা ও রাজনীতিসহ সব ক্ষেত্রে আমাদের সচেতনতা গড়ে তুলতে হবে, যেন আমাদের নতুন প্রজন্ম তথ্যপ্রযুক্তির অপব্যবহার না করে।

ডা. দীপু মণি বলেন, অনেক শিক্ষার্থী চিন্তাভাবনা ছাড়াই অনেক কিছু লিখে ফেলে। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা সঠিকভাবে চিন্তা করতে শিখবে, তারপরেই তারা ডিজিটাল ওয়ার্ল্ডে তা শেয়ার করবেন।

অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, দিনাজপুর-১ আসনের এমপি মনোরঞ্জন শীল গোপাল, লক্ষ্মীপুর-১ আসনের এমপি শাহজাহান কামাল এমপি, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলালসহ জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য ও ধর্মীয়প্রতিষ্ঠানের নেতাদের হাতে প্রধানমন্ত্রীর উপহার তুলে দেওয়া হয়।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত