প্রকল্প থেকে ‘শেখ হাসিনা’ নাম বাতিল

প্রকাশ : ১০ আগস্ট ২০২১, ১৯:১৯

সাহস ডেস্ক

‘শেখ হাসিনা সোলার পার্ক জামালপুর, মাদারগঞ্জ’ প্রকল্প থেকে নিজের নাম বাদ দিয়ে নতুন নাম দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১০ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধনামন্ত্রী আগে থেকেই চাননি এই প্রকল্পে নিজের নাম থাকুক। তাই শেখ হাসিনা বাদ দিয়ে প্রধানমন্ত্রী এই প্রকল্পের নতুন নাম দিয়েছেন ‘সোলার পার্ক, মাদারগঞ্জ, জামালপুর ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র’ নির্মাণ প্রকল্প।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ‘শেখ হাসিনা সোলার পার্ক জামালপুর’ শীর্ষক একটি প্রকল্প উপস্থাপন করা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমার নাম বাদ দিতে হবে। আমার নাম থাকবে না।’

এ সময় ‘শেখ হাসিনা’ নামটি রাখার জন্য সদস্যরা প্রধানমন্ত্রীকে অনুরোধ করে বলেন, ‘এটা আবেগ নয়, দেশের বৃহত্তম সোলার প্রকল্প। এটা একটা আইকনিক প্রকল্প। এখানে আপনার নাম থাকা উচিত।’ কিন্তু প্রধানমন্ত্রী প্রকল্পটিতে নিজের নাম রাখতে অস্বীকৃতি জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, এ সময় প্রধানমন্ত্রীকে জানানো হয়, এটা বঙ্গবন্ধু ট্রাস্ট কর্তৃক অনুমোদিত। এতেও রাজি হননি তিনি। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী এ প্রকল্পের নতুন নাম দেন।

প্রকল্প সূত্রে জানা গেছে, চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হবে ১ হাজার ৫১১ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পটি। শেষ হতে পারে ২০২৪ সালের আগস্টে।

প্রকল্পটিতে বাংলাদেশ সরকার দেবে ৩১৯ কোটি ৪০ লাখ টাকা। ৭৬ কোটি ৭৬ লাখ টাকা ঋণ দেবে বিভিন্ন সংস্থা। বাকি ১ হাজার ১১৫ কোটি ৬৩ লাখ টাকা ঋণ দেবে ভারত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত