শিক্ষাবিদ অধ্যাপক নাজমা চৌধুরী আর নেই

প্রকাশ : ০৮ আগস্ট ২০২১, ১৩:০২

সাহস ডেস্ক

বরেণ্য শিক্ষাবিদ ইমেরিটাস অধ্যাপক নাজমা চৌধুরী রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ রবিবার (৮ আগস্ট) সকালে  না ফেরার দেশে চলে গেলেন। 

তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ বাদ আসর রাজধানীর গুলশানে আজাদ মসজিদে তাঁর জানাজা হবে। এরপর বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।

নাজমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন। দেশের নারীশিক্ষা ও নারী অধিকার আদায়ের আন্দোলনে বিশেষ অবদান রয়েছে নাজমা চৌধুরীর। তার সম্পাদিত বই ‘উইমেন অ্যান্ড পলিটিকস ওয়ার্ল্ডওয়াইড’১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে প্রকাশিত শ্রেষ্ঠ প্রকাশনা হিসেবে আমেরিকান পলিটিক্যাল সায়েন্স অ্যাসোসিয়েশন কর্তৃক পুরস্কৃত হয়। নাজমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ২০০৭ সালে নাজমা চৌধুরীকে ‘রোকেয়া চেয়ার’ সম্মাননায় ভূষিত করে। তিনি ২০০৮ সালে একুশে পদকে ভূষিত হন।

১৯৪২ সালের ২৬ ফেব্রুয়ারি সিলেট শহরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন নাজমা চৌধুরী। তাঁর বাবা চৌধুরী ইমামুজ্জামান পুরকৌশলী ছিলেন। তাঁর ছিল বদলির চাকরি, নানা জায়গায় বাবার সঙ্গে ঘুরে বেড়িয়েছেন। বাবার কর্মসূত্রে ঢাকা, রাজশাহীসহ বিভিন্ন জয়গায় পড়াশোনা করেছেন। তাঁর মা আমিরুন্নেসা খাতুন ছিলেন গৃহিণী। প্রচুর বই পড়তেন।

১৯৬৩ সালে নাজমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অধ্যাপনায় যোগ দেন। কমনওয়েলথ বৃত্তি নিয়ে লন্ডন ইউনিভার্সিটির স্কুল অব ওরিয়েনটেল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর স্বামী সাবেক প্রধান বিচারপতি মাইনুর রেজা চৌধুরী। ২০০৪ সালে তিনি মারা যান।নাজমা চৌধুরীর বড় মেয়ে লামিয়া চৌধুরী প্রবাসে থাকেন। ছোট মেয়ে বুশরা হাসিনা চৌধুরী ও তাঁর স্বামী মো. ওবায়দুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত