বাংলাদেশ থেকে কেউ ইসরায়েলে গেলে শাস্তি পেতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ২৬ মে ২০২১, ১৩:৩৩

সাহস ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইসরায়েলকে দেশ হিসেবেই আমরা স্বীকার করি না। যতোদিন আমরা তাদের স্বীকৃতি না দিচ্ছি, ততোদিন কোনো বাংলাদেশি ইসরায়েলে গেলে তাকে অবশ্যই শাস্তির মুখোমুখি হতে হবে।

বুধবার (২৬ মে) রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত ফিলিস্তিনিদের ওষুধ-সামগ্রী উপহার হস্তান্তর অনুষ্ঠান তিনি এ মন্তব্য করেন।

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ড. মোমেন বলেন, বাংলাদেশের কোনো কোনো গণমাধ্যম পাসপোর্ট সংশোধন নিয়ে বিভ্রান্তি তৈরি করছে। তবে ইসরায়েল নিয়ে আমাদের অবস্থান খুব সুস্পষ্ট। ফিলিস্তিন নীতিতে আমাদের অবস্থান পরিবর্তন হয়নি। বাংলাদেশ ফিলিস্তিনের পরীক্ষিত বন্ধু। ১৯৭২ সাল থেকেই আমরা তাদের পাশে থেকেছি।

তিনি বলেন, ফিলিস্তিন আমাদের পুরনো বন্ধু। বাংলাদেশের জন্মের শুরু থেকেই আমরা ফিলিস্তিনকে সমর্থন করে যাচ্ছি। আমাদের জাতির পিতা সেই সময় নির্বর্তিত ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়েছিলেন।

তিনি আরও বলেন, পাসপোর্ট একটি পরিচয় মাত্র। পররাষ্ট্রনীতির সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। বঙ্গবন্ধুর সময়ে যে পররাষ্ট্রনীতি ছিল এখনও তা রয়েছে। আমরা ইসরায়েলকে স্বীকৃতি দিইনি। ১৯৭২ সালেই বাংলাদেশের কাছ থেকে ইসরায়েল স্বীকৃতি চেয়েছিল। কিন্তু, বাংলাদেশ সরকার স্বীকৃতি দেয়নি। এখনো আমরা ইসরায়েলকে স্বীকৃতি দিইনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত