প্রতাপউদ্দিন আহমেদের ২৩তম মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভা

প্রকাশ : ১৫ মার্চ ২০২১, ১৮:০৬

সাহস ডেস্ক

গতকাল রবিবার প্রখ্যাত শ্রমিকনেতা বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাম্রাজ্যবাদ, সামন্তবাদ বিরোধী জাতীয় গণতান্ত্রিক আন্দোলনের অগ্রসেনানী প্রতাপউদ্দিন আহমেদের ২৩তম মৃত্যুবার্ষিকী।

রবিবার (১৪ মার্চ) সন্ধ্যায় ট্রেড ইউনিয়ন সংঘের কোর্টরোডস্থ (মনুসেতু সংলগ্ন) কার্যালয়ে এই গুণী ব্যক্তির ২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটি আয়োজিত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় সভাপতিত্ব করেন জেলা কমিটির সভাপতি মোঃ নুরুল মোহাইমীন। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক, ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সোহেল আহমেদ, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহিন মিয়া, কোষাধ্যক্ষ তারেশ বিশ্বাস সুমন, শ্রমিকনেতা মোঃ শাহিন আহমেদ, সাগর খান হিরণ, রাজু আহসান, ইন্তাজ আলী প্রমূখ।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের শ্রমিক আন্দোলনে বিশেষতঃ নৌযান শ্রমিকরা আজও তাদের প্রতিটি আন্দোলনে প্রতাপউদ্দিন আহমেদের শিক্ষা ও দিকনির্দেশনা শ্রদ্ধা ও ভালবাসার সাথে স্মরণ করে।

বক্তারা বলেন, বর্তমানে শ্রমিক আন্দোলন মানেই যখন আপোসকামিতা, লেজুড়বৃত্তি, দালাল নেতৃত্ব, সুবিধাবাদকে সামনে নিয়ে এসে শ্রমিকদের আন্দোলন ও সংগঠন বিমূখ করে তোলা হচ্ছে তখন প্রতাপউদ্দিন আহমেদের আর্দশের সৈনিকরা শত প্রতিকূলতা মোকাবেলা করে নৌ-সেক্টরে ধারাবাহিক আন্দোলন সংগ্রামের মাধ্যমে দাবি আদায়ের পাশাপাশি হোটেল, গার্মেন্টস, চা-বাগান, রাবার বাগান, স'মিল, দর্জি, রিকশা, চাতালসহ বিভিন্ন সেক্টরে আন্দোলন গড়ে তুলে এদেশের শ্রমিক আন্দোলনে নতুন করে আশার সঞ্চার করেছেন।

তারা বলেন, প্রতাপউদ্দিন আহমেদ বিশ্বাস করতেন শ্রমিকদের শুধু অর্থনীতিবাদী ট্রেড ইউনিয়ন আন্দোলন করলেই হবে না, শ্রমিকদেরকে শোষণমুক্তির লক্ষ্যে রাষ্ট্র ক্ষমতা দখল ও পরিচালনার শিক্ষায় শিক্ষিত হতে হবে। এজন্য শ্রমিক আন্দোলনকে নিছক অর্থনীতিবাদী আন্দোলন থেকে মুক্ত হয়ে সমাজ পরিবর্তনের আন্দোলনের সাথে সম্পৃক্ত করতে হবে। এ লক্ষ্যকে সামনে রেখেই শ্রমিক-কৃষক-মেহনতি জনগণের তিন শত্রু সাম্রাজ্যবাদ, সামন্তবাদ ও আমলা মুৎসুদ্দি পূঁজি বিরোধী সংগঠন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ প্রতিষ্ঠা করেন এবং আমৃত্যু তিনি এই সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে গেছেন।

সভায় বক্তারা সাম্রাজ্যবাদ ও তার দালালদের বিরুদ্ধে সাম্রাজ্যবাদ বিরোধী সকল দেশপ্রেমিক শক্তিকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, সমগ্র পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্বব্যবস্থায় এক গভীর ও সামগ্রিক সংকট, দ্বন্দ্ব-সংঘাতময় উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে দিয়ে অগ্রসর হচ্ছে। তদোপরি করোনা পরিস্থিতিতে পুঁজিবাদী সাম্রাজ্যবাদী বিশ্বব্যবস্থা মন্দা থেকে মহামন্দার দিকে ধাবিত হয়ে ইতিহাসের এক কঠিন সময় অতিক্রম করছে। পুঁজি ও শক্তির অনুপাতে বাজার ও প্রভাববলয় পুণর্বন্টনকে কেন্দ্র করে সাম্রাজ্যবাদী দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব-সংঘাত, মুদ্রাযুদ্ধ, স্থানীয় ও আঞ্চলিক যুদ্ধ বিস্তৃত হয়ে তৃতীয় বিশ্বযুদ্ধের বিপদ বৃদ্ধি করে চলছে। সাম্রাজ্যবাদীরা সংকটের বোঝা বিশ্ব শ্রমিকশ্রেণি, নিপীড়িত জাতি ও জনগণের ঘাড়ে চাপিয়ে দেওয়ায় দেশে দেশে সাম্রাজ্যবাদ ও তার দালাল বিরোধী আন্দোলন-সংগ্রাম, বিদ্রোহ-বিপ্লব তথা বিশ্ববিপ্লবের সম্ভাবনা বৃদ্ধি করে চলেছে। আন্তর্জাতিক পরিস্থিতির প্রভাব পড়ছে জাতীয় ক্ষেত্রে। বাজার ও প্রভাববলয় পুণর্বন্টন প্রশ্নে আন্তসাম্রাজ্যবাদী দ্বন্দ্বে বাংলাদেশসহ এতদাঞ্চলকে নিয়ে চলছে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা।

বক্তারা আরো বলেন, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থল সংযোগ সেতু এবং প্রশান্ত ও ভারত মহাসাগরের সংযোগকারী মালাক্কা প্রণালী সংলগ্ন বঙ্গোপসাগরীয় দেশ হিসেবে বাংলাদেশের ভূ-রাজনৈতিক ও রণনীতিগত গুরুত্বের প্রেক্ষিতে মার্কিন সাম্রাজ্যবাদ যেমন তার প্রাধান্য অব্যাহত রাখতে চায় তেমনই সাম্রাজ্যবাদী রাশিয়া ও পুঁজিবাদী চীন তাদের প্রাধান্য প্রতিষ্ঠা করতে চায়। সাম্রাজ্যবাদীরা স্বীয় স্বার্থে বাংলাদেশকে যুদ্ধক্ষেত্রে পরিণত করতে চায়। তাই সাম্রাজ্যবাদ সামন্তবাদ ও আমলা-দালাল পুঁজির শোষণের বিরুদ্ধে সংগ্রামকে শাণিত করে সাম্রাজ্যবাদী অন্যায় যুদ্ধের বিরুদ্ধে সাম্রাজ্যবাদ বিরোধী সকল শক্তি ও ব্যক্তিকে ঐক্যবদ্ধ করে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করার লক্ষ্যে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে।

উল্লেখ্য, জননেতা প্রতাপউদ্দিন আহমেদ লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৯৮ সালে ১৪ মার্চ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত