সুপ্রিম কোর্ট বারে সভাপতি আ.লীগের, সম্পাদক বিএনপির

প্রকাশ : ১৩ মার্চ ২০২১, ০৩:১৫

সাহস ডেস্ক

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে (২০২১-২০২২) সভাপতি পদসহ ৮টি পদে জয়ী হয়েছে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। সম্পাদক পদসহ বাকি ৬টি পদে জয়ী হয়েছে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল।

শুক্রবার (১২ মার্চ) নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার অনিক আর হক এ তথ্য নিশ্চিত করেছেন।

দেশের সর্বোচ্চ আদালতের এ আইনজীবী সমিতির নির্বাচনে ভোট দিয়েছেন ৫ হাজার ৪৮৬ জন। শুক্রবার রাতে গণনা শেষে রাতে ফলাফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনার গঠিত উপর কমিটির আহ্বায়ক অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আবদুর রহমান। ১৪টি পদের বিপরীতে এ নির্বাচনে মোট প্রার্থী ছিলেন ৫১ জন।

সাদা প্যানেলের প্রার্থী জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল মতিন খসরু এবারের নির্বাচনে ২ হাজার ৯৬৮ ভোট পেয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নীল প্যানেল থেকে সভাপতি প্রার্থী মো. ফজলুর রহমান পেয়েছেন ২ হাজার ১৩২ ভোট। আব্দুল মতিন খসরু ৮৩৬ ভোট বেশি পেয়ে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ৩ হাজার ৯৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতদ্বন্দ্বী সাদা প্যানেলের মো. আব্দুল আলিম মিয়া জুয়েল পেয়েছেন ২ হাজার ২০৪ ভোট।

দুটি ভাইস প্রেসিডেন্ট পদে নীল প্যানেল থেকে মো. জালাল উদ্দিন দুই হাজার ৭৪৭ ভোট এবং সাদা প্যানেল থেকে মুহাম্মদ শফিক উল্লাহ দুই হাজার ৬১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এছাড়াও মো. ইসমাইল হোসেন ২২৬ ভোট, মোহাম্মদ আলী আজম দুই হাজার ৪৯০ ভোট, নজরুল ইসলাম ২২১ ভোট এবং জয়নুল আবেদীন তুহিন দুই হাজার ১৮৫ ভোট পেয়েছেন।

কোষাধ্যক্ষ পদে ড. মো. ইকবাল করিম দুই হাজার ৮৭৪ ভোট পেয়ে সাদা প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. আবদুল আল মাহবুব নীল প্যানেল থেকে দুই হাজার ১৫১ ভোট, মো. বদিউজ্জামান তপাদার ২৫৫ ভোট এবং মো. নাসির উদ্দিন খান (সম্রাট) ১১৯ ভোট পেয়েছেন।

এছাড়া সাতটি সদস্য পদের মধ্যে প্রথম হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মাহফুজুর রহমান রোমান; তিনি পেয়েছেন ২ হাজার ৮২৯ ভোট। দ্বিতীয় হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এ বি এম শিবলী সাদেকীন; তিনি পেয়েছেন ২ হাজার ৮০৭ ভোট। তৃতীয় হয়েছেন বিএনপি সমর্থিত পারভিন কাওসার মুন্নি; তিনি পেয়েছেন ২ হাজার ৫৩৮ ভোট। চতুর্থ হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মিন্টু কুমার মণ্ডল; তিনি পেয়েছেন ২ হাজার ৫০৭ ভোট।

এছাড়া পঞ্চম হয়েছেন বিএনপি সমর্থিত এস এম ইফতেখার উদ্দিন মাহমুদ; তিনি পেয়েছেন ২ হাজার ৫০৫ ভোট। ষষ্ঠ হয়েছেন বিএনপি সমর্থিত রেদওয়ান আহমেদ রানজিব; তিনি পেয়েছেন ২ হাজার ৪৩৯ ভোট। সপ্তম হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মুনতাসির আহমেদ; তিনি পেয়েছেন ২ হাজার ৪৩৭ ভোট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত