কুমিল্লায় আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:২৬

সাহস ডেস্ক

কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নের ভেলানগর গ্রামে ঘরে আগুনে পুড়ে মা ও মেয়ের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন ওই গ্রামের কুয়েত প্রবাসী মোহাম্মদ আলীর স্ত্রী সালেহা বেগম (৩৫) ও তাদের মেয়ে ফারজানা আক্তার (১২)। ফারজানা ভেলানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী ছিল।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন দাউদকান্দি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। মা ও মেয়ে দুজনের মৃত্যু হয়েছে। তবে কীভাবে আগুন লেগেছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যাচ্ছেনা। বিষয়টি তদন্ত করে দেখছি।

দুর্বল বৈদ্যুতিক ব্যবস্থা এবং অসচেতনতার কারণে দেশে আগুন লাগা নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এতে বিপুল সম্পদ হানির পাশাপাশি মৃত্যুর ঘটনাও ঘটছে। মঙ্গলবার ভোরে চট্টগ্রাম মহানগরীর ইপিজেড এলাকার রেলওয়ে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে এক বৃদ্ধ নিহত হন। সেই সাথে পুড়ে ছাই হয়ে যায় অন্তত অর্ধশত ঘর।

অগ্নিদগ্ধ হয়ে নিহত বৃদ্ধ ব্যক্তির নাম মোহাম্মদ নওশেদ (৮৩)।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষ সূত্র জানায়, আগুনের খবর পেয়ে ইপিজেড ফায়ার সার্ভিস স্টেশনসহ অন্য দুটি স্টেশনের মোট আটটি ইউনিট দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে সকালের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় বস্তি থেকে একজন বৃদ্ধের মৃতদেহ উদ্ধার করা হয়।

ফায়ার সার্ভিসের ধারণা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হয়।

এর আগে ৮ ফেব্রুয়ারি খাগড়াছড়ি জেলা সদরের কলেজ পাড়া এলাকায় আগুনে পুড়ে এক কলেজ শিক্ষিকার মৃত্যু হয়। নিহত মাওশ্রিজিতা দেওয়ান (৩২) খাগড়াছড়ি ইসলামিয়া আলিম মাদরাসার বাংলা প্রভাষক ছিলেন। রাত আনুমানিক ১২টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় এক ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

গত ১২ ফেব্রুয়ারি গাজীপুরের শ্রীপুর উপজেলায় এসএম কেমিকেল কারখানায় অগ্নিকাণ্ডে আলমগীর হোসেন (৩০) নামে একজন শ্রমিক নিহত হন। এ ঘটনায় আরও চার দগ্ধসহ কমপক্ষে ৩২ জন আহত হন। ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের প্রায় চার ঘণ্টার চেষ্টায় বৃহস্পতিবার রাত ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে, গত ১১ জানুয়ারি গাজীপুরের কালিয়াকৈরের পল্লীবিদ্যুৎ কার্যালয় এলাকার এক টিনশেড কলোনিতে আগুনে পুড়ে স্বামী-স্ত্রীসহ চার পোশাক শ্রমিক নিহত এবং বেশ কয়েকজন আহত হন। সকাল পৌনে ৬টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। খবর পেয়ে কালিয়াকৈর ও জয়দেবপুর ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তার আগে আগুনে কলোনির ৪৬টি ঘর পুড়ে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত