এপ্রিলে ঘর পাচ্ছেন আরও ৫০ হাজার গৃহহীন পরিবার

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২১, ০৩:১৮

সাহস ডেস্ক

মুজিববর্ষ উপলক্ষে দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আগামী এপ্রিলে ঘর পাচ্ছেন আরও ৫০ হাজার ভূমিহীন-গৃহহীন পরিবার। ইতোমধ্যে ৭০ হাজার ঘর তৈরি করে হস্তান্তর করা হয়েছে। এপ্রিলের মধ্যে আরও ৫০ হাজার ঘর উদ্বোধন করতে যাচ্ছেন সরকার প্রধান শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সভা থেকে দেশের সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের এ নির্দেশনা দেওয়া হয়।  

ঘর তৈরির ডিজাইনে পরিবর্তন এনে ২০ হাজার টাকা বাজেট বাড়ানো হয়েছে ঘরপ্রতি। দ্বিতীয় ধাপের ৫০ হাজার নতুন ঘর নির্মাণ ৭ এপ্রিলের মধ্যে শেষ করতে প্রধানমন্ত্রীর কার্যালয় নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর ঘর নির্মাণ প্রক্রিয়াকে এগিয়ে নিতে আয়োজিত ওই সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া সভাপতিত্ব করেন। ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেনসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া মাঠ পর্যায়ের কর্মকর্তাদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করেন।

মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রী আজ নির্দেশনা দিয়েছেন আরো ৫০ হাজার ঘরের জন্য। এক হাজার কোটি টাকা ছাড় করা হচ্ছে মাঠ পর্যায়ে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া  বলেন, প্রধানমন্ত্রী আজকে নির্দেশনা দিয়েছেন যে, আরও ৫০ হাজার ঘর তৈরি করার জন্য। এজন্য এক হাজার কোটি টাকা ছাড় দেয়া হয়েছে। এটিকে কেন্দ্র করেই আজ আমরা সবাই একত্রিত হলাম।

তিনি বলেন, প্রথম পর্যায়ে প্রতিটি ঘরের জন্য পরিবহন খরচসহ ১ লাখ ৭৫ হাজার টাকা ধরা হয়েছিল। এবার তা বাড়িয়ে ১ লাখ ৯৫ হাজার টাকা থেকে ১ লাখ ৯৭ হাজার টাকা করা হয়েছে। প্রথম পর্যায়ে গৃহনির্মাণ কার্যক্রমের মানের সারাদেশে প্রশংসা হয়েছে। কাজের গুনগতমান ধরে রাখতে হবে।  এক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম সহ্য করা হবে না।

প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের মো. মাহবুব হোসেন বলেন, এবার আমরা যে ঘর নির্মাণ করবো সেটির ডিজাইনে ছোটখাটো কিছু পরিবর্তন এসেছে। একই সঙ্গে ঘরের বাজেটের ক্ষেত্রেও আসছে পরিবর্তন। প্রধানমন্ত্রী মনে করেছেন, বাজেট একটু বাড়িয়ে দেয়া দরকার। সেজন্য ঘরপ্রতি ২০ হাজার টাকা বাজেট বৃদ্ধি করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত