ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের প্রতি কিলোমিটারে ৯.৯০ টাকা টোলের প্রস্তাব

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২১, ০২:১৮

সাহস ডেস্ক
৫৪.৭ কিমি চার লেনের ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে যেটি রাজধানী ও দক্ষিণাঞ্চলের জেলাগুলোর মধ্যে যোগাযোগ উন্নত করে ঢাকা ও ফরিদপুরের মধ্যে ভ্রমণ সময় কয়েক ঘন্টা কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের ভিত্তিহার টোল কিলোমিটার প্রতি ৯.৯০ টাকা প্রস্তাব করেছে। পদ্মা নদীর ওপর দেশের দীর্ঘতম সেতুর টোল রেটের আলোচনা এখনও শেষ হয়নি।

রবিবার (৭ ফেব্রুয়ারি) এক সভায় রিভিউ কমিটির প্রস্তাবের পরে বিভাগটি টোল নির্ধারণ করে। ক্লিয়ারেন্সের জন্য শীঘ্রই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং অর্থ বিভাগে প্রস্তাবটি পাঠানো হবে।

নতুন মহাসড়কের টোল রেট প্রস্তাব করার জন্য জানুয়ারিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ একটি কমিটি গঠন করে। কমিটি প্রাথমিকভাবে ঢাকার যাত্রাবাড়ী থেকে যশোরের পাচ্চর রুটে ভিত্তিহার কিলোমিটার প্রতি ২০.১৮ টাকা প্রস্তাব করে। কিন্তু বেশ কয়েকটি অংশীদারদের আপত্তি থাকায় প্রস্তাবটি সংশোধন করা হয়।

প্রস্তাবনা অনুযায়ী, চার চাকার মিনি ট্রাক ভিত্তিহারে টোল পরিশোধ করবে। ট্রেইলার এবং ট্রাকগুলো ভিত্তিহারের চেয়ে বেশি টোল পরিশোধ করবে। অন্যদিকে বাস, মিনি বাস, মাইক্রোবাস, প্রাইভেট কার এবং মোটরসাইকেলগুলো ভিত্তিহারের চেয়ে কম টোল পরিশোধ করবে।

কমিটিটি ঢাকা, মাওয়া ও পাচ্চর অঞ্চলের মধ্যে অবস্থিত তিনটি টোল ব্রিজের হার সমন্বয় ও পর্যালোচনা করে এই হার নির্ধারণ করা হয়েছে। 

বিভাগটি ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে অবস্থিত বুড়িগঙ্গা, আড়িয়াল খান সেতু এবং ধলেশ্বরী ১ ও ২ সেতু থেকে টোল সংগ্রহ করে। ২০১৪ সালে তৈরি টোল নীতি অনুসারে এই টোলগুলো সংগ্রহ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত