সাগরে ঘূর্ণিঝড় ‘তিতলি’, সমুদ্রবন্দরগুলোতে ৪ নম্বর সতর্ক সংকেত

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১১:৪৫

সাহস ডেস্ক

সতর্ক সংকেতসাগরে সৃষ্ট নিম্নচাপটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় তিতলিতে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়েরর প্রভাবে সাগর উত্তাল রয়েছে। এ কারণে চার সমুদ্রবন্দরে চার নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশপাশি সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরর্বতী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড়টি পশ্চিম দিকে সরে গিয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি বুধবার সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কিলোমিটার, কক্সবাজার থেকে ৯০০, মংলা থেকে ৮১৫ এবং পায়রা থেকে ৮১৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে দুই নম্বর দূরবর্তী সংকেত নামিয়ে চার নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘ঘূর্ণিঝড়টি কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসে গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এ কারণে সাগর বিক্ষুব্ধ।

ঘূর্ণিঝড়ের প্রভাবে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের অনেক জায়গা; ঢাকা ও সিলেটের কিছু কিছু জায়গা; রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ, ঝড়ো হাওয়া বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া কোথাও কোথাওয়া ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত