লেবানন থেকে ইসরাইলে ২০টি রকেট নিক্ষেপ

জাবালিয়ায় ফাইটিং কম্পাউন্ড' ব্যবহার করে 'সবচেয়ে 'সাহসী' আর সহিংস' ভাবে লড়াই করছে হামাস

প্রকাশ : ২৫ মে ২০২৪, ১৪:১৪

Desk Report

দক্ষিণ লেবানন থেকে উত্তর ইসরাইলের উচ্চ গ্যালিলি এলাকায় প্রায় ২০টি রকেট নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী।

রকেট নিক্ষেপের কারণে ইসরাইলের ডোভেভ এবং মানারা এলাকায় বেশ কয়েকটি ক্ষতিগ্রস্ত এলাকা শনাক্ত করা হয়েছে। তবে এতে কোনো নিহত বা আহত হয়নি বলেও জানানো হয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে যে- তারা লেবানন থেকে নিক্ষেপ করা রকেটের উৎসগুলোতে আঘাত করেছে।

গাজার ফিলিস্তিনি যোদ্ধারা উত্তরাঞ্চলের জাবালিয়া উদ্বাস্তু শিবিরে 'ফাইটিং কম্পাউন্ড' প্রতিষ্ঠা করেছে। এর ফলে তারা ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে বিভিন্ন ভবনের মধ্য দিয়ে দ্রুত এবং নিরাপদে চলাচল করতে পারছে। এতে করে আগের মতো তাদেরকে রাস্তায় দেখা যাচ্ছে না। আর রাস্তায় তাদের দেখামাত্র ইসরাইলি হামলার যে শিকার হতো, তা থেকেও রক্ষা পাচ্ছে। যুদ্ধ পর্যবেক্ষকেরা এ তথ্য জানিয়েছেন।

জাবালিয়া দখল করার জন্য দুই সপ্তাহ ধরে চলা যুদ্ধে দেখা যাচ্ছে যে হামাস 'সেখানে পরিকল্পিত প্রতিরোধ গড়ে তুলেছে' এবং ইসরাইলি বাহিনীর ওপর তাদের 'অস্বাভাবিক উচ্চ মাত্রার আক্রমণ' প্রমাণ করেছ যে হামাস এখনো তাদের ‌'যুদ্ধ ক্ষমতা কার্যকর' রাখতে পেরেছে। এমনকি অক্টোবরে তাদের জাবালিয়া কমান্ডার নিহত হওয়া সত্ত্বেও তারা দুর্বল হয়নি।

ইসরাইলি বাহিনী ১১ মে থেকে জাবালিয়ায় যুদ্ধ করছে। তারা জানিয়েছে, এই এলাকার ফিলিস্তিনি যোদ্ধারা গাজার অন্যান্য অংশের চেয়ে অনেক বেশি 'সাহসী' আর তারা এখন পর্যন্ত যুদ্ধে 'সবচেয়ে সহিংস'ভাবে লড়াই করছে।

সিটিপি জানায়, 'হামাস তার সামরিক শাখাকে প্রচলিত সামরিক বাহিনীর মতো সঙ্ঘবদ্ধ করেছে এবং তা পরিচালনার জন্য অভিজ্ঞ সামরিক কমান্ডারদের ব্যাপক বিকল্প তৈরী করেছে।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত