ফ্রান্স মিরেজ-২০০০ যুদ্ধবিমান ইউক্রেনে হস্তান্তর করবে: ম্যাক্রোঁ

প্রকাশ : ০৭ জুন ২০২৪, ১৪:১২

বাসস থেকে সংগৃহীত
বাসস থেকে সংগৃহীত ছবি

ফ্রান্স মিরাজ-২০০০ যুদ্ধবিমান ইউক্রেনে হস্তান্তর করবে এবং রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য কিয়েভের সাথে একটি নতুন সামরিক সহযোগিতার অংশ হিসাবে তাদের ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেবে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছেন।

‘আগামীকাল আমরা একটি নতুন সহযোগিতা চালু করব এবং ফরাসি নির্মাতা ড্যাসল্টের তৈরি মিরেজ ২০০০-৫’ যুদ্ধবিমান ইউক্রেনে হস্তান্তর ঘোষণা করব এবং ফ্রান্সে তাদের ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেবে।’ ম্যাক্রোঁ ফরাসি টিভিকে এ কথা বলেছেন।
ম্যাক্রোঁ বলেছেন, তিনি শুক্রবার প্যারিসের এলিসি প্রসাদে আলোচনার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে মিলিত হবেন, এ সময় তিনি এই গ্রীষ্ম থেকে পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে জেলেনস্কিকে প্রস্তাব দেবেন।   

তিনি বলেন, ‘আপনার (জেলেনস্কির) পাঁচ-ছয় মাসের মধ্যে যুদ্ধ বিমান প্রয়োজন। তাই বছরের শেষ নাগাদ পাইলট থাকবে। পাইলটদের ফ্রান্সে প্রশিক্ষণ দেওয়া হবে।’ কতটি যুদ্ধবিমান সরবরাহ করা হবে তা তিনি উল্লেখ করেননি। এএফপির সাথে যোগাযোগ করা হলেও প্রতিরক্ষা মন্ত্রণালয় বিস্তারিত জানায়নি। 

ম্যাক্রন বলেছেন,ফ্রন্টলাইনে হাজার হাজার সৈন্য পাঠানোর জন্য ইউক্রেন সৈন্যদের প্রশিক্ষণে ‘বিশাল চ্যালেঞ্জের’  মুখোমুখি হচ্ছে। তিনি বলেন, ফ্রান্স ৪,৫০০ ইউক্রেনীয় সৈন্যের একটি সম্পূর্ণ ব্রিগেডকে সজ্জিত ও প্রশিক্ষণ দেবে যাতে তারা প্রশিক্ষণ থেকে ইউক্রেনে ফিরে নিজেদের রক্ষা করতে পারে। 

কিয়েভ ইউরোপকে তার সামরিক সহায়তা বৃদ্ধির জন্য চাপ দিচ্ছে, সাম্প্রতিক মাসগুলোতে রাশিয়া যুদ্ধক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে। 

জেলেনস্কি  ফ্রান্স সফরে বৃহস্পতিবার তিনি ডি-ডে-র ৮০ তম বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিয়েছেন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে হেঁটেছেন,আরও সাহায্য করার জন্য এটিকে একটি গুরুত্বপূর্ণ সময় হিসাবে দেখা হয়। 

ম্যাক্রন বলেন, ইউক্রেন তার পশ্চিমা মিত্রদের সৈন্য সংখ্যা বাড়ানোর ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় ইউক্রেন মাটিতে তার বাহিনীকে প্রশিক্ষণের জন্য সামরিক প্রশিক্ষক পাঠাতে বলেছে।
ম্যাক্রোঁ বলেন, ‘ইউক্রেনের প্রেসিডেন্ট এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ৪৮ ঘণ্টা আগে একটি অফিসিয়াল চিঠিতে সব মিত্র দেশকে বলেছেন, ‘আমাদের দ্রুত প্রশিক্ষণের জন্য আপনাদের প্রয়োজন এবং আপনারা আমাদের মাটিতে এটি করবেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত