২৬/১১ মুম্বাই হামলার মাস্টার মাইন্ড আবারও গ্রেপ্তার

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২১, ১৮:৪২

সাহস ডেস্ক

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারী ও নিষিদ্ধ ঘোষিত সংগঠন লস্কর-ই-তৈয়বার অন্যতম শীর্ষ নেতা জাকিউর রহমান লাখভিকে পাকিস্তানে গ্রেপ্তার করা হয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগে শনিবার পাকিস্তানের কাউন্টার-টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি) তাকে গ্রেপ্তার করে। 

লাখভিকে পাকিস্তানের কোন স্থান থেকে গ্রেপ্তার করা হয়েছে সে তথ্য সিটিডি প্রকাশ করেনি। ২০০৮ এর ৭ ডিসেম্বর পাকিস্তানশাসিত কাশ্মীরের মুজাফফরবাদে লাখভিকে প্রথম গ্রেপ্তার করা হয়। তাকে ভারতের কাছে তুলে দিতে অস্বীকৃতি জানিয়েছিল পাকিস্তান। ২০১৫ এর ১০ এপ্রিল তিনি জামিনে মুক্ত হন।

সিটিডির বিবৃতে বলা হয়েছে, ‘সিটিডি পাঞ্জাব এক গোয়েন্দাভিত্তিক অপারেশনের মাধ্যমে সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগে নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তৈয়বার নেতা জাকিউর রহমান লাখভিকে আটক করে।’ একটি পুলিশ স্টেশনে লাখভির বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ থাকায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। লাখভি একটি ওষুধের দোকান চালান যেটির অর্থ তিনি সন্ত্রাসবাদে অর্থায়নের কাজে ব্যবহার করেন। তিনি এবং অন্যরাও এই দোকান থেকে অর্থ সংগ্রহ করেছেন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে তা ব্যবহার করেছেন। ব্যক্তিগত খরচেও তিনি এই অর্থ ব্যবহার করেছেন।

জাতিসংঘের আন্তর্জাতিক জঙ্গি তালিকাভুক্ত লাখবি ২৬/১১ মুম্বই হামলার অন্যতম মূলহোতা ছিল। ২০০৮ সালে পাকিস্তানের ১০ জঙ্গি মুম্বাইয়ের একাধিক স্থানে হামলা চালিয়েছিল। ওই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ১৬৬ জন। আহত হন ৩০০ জন। সেই হামলাতে বড় ভূমিকা ছিল লাখভির।

সাসহ২৪.কম/সজল/শামিম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত