রেকর্ড ৮৭,১৯২ দর্শকের উপস্থিতিতে ইউরো চ্যাম্পিয়ন ইংল্যান্ড

প্রকাশ : ০১ আগস্ট ২০২২, ১৭:১১

সাহস ডেস্ক

খরা কাটিয়ে এবার সাফল্য পেয়েছে ইংল্যান্ড। ৫৬ বছর পর ইতিহাস গড়ে শিরোপা ঘরে তুলেছে দেশটি। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ক্লোয়ে কেলির গোলে জার্মানিকে হারিয়ে শিরোপার খরা কাটিয়েছে ইংলিশরা। ওয়েম্বলিতে রবিবার জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ২০২২ ইউরোপিয়ান নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা চ্যাম্পিয়ন হয়েছেন ইংল্যান্ডের মেয়েরা। ১৯৬৬ সালে ছেলেদের বিশ্বকাপে এ ওয়েম্বলিতেই শ্চিম জার্মানিকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। সে জয়ের পর প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক ফুটবলে শিরোপার স্বাদ নিল ইংলিশরা। মেয়েদের ইউরোতে ইংল্যান্ডের এটি প্রথম শিরোপা। ট্রফির খরা কাটাতে পারত ২০২১ সালেই। কিন্তু ওয়েম্বলিতেই ইউরোর ফাইনালে ইতালির বিপক্ষে টাইব্রেকারে হেরে যায় হ্যারি কেইনের দল।

গোল করে দলকে জিতিয়ে আনন্দে ছুটতেই জার্সি খুলে ফেলেন ক্লোয়ে কেলি।

এবারের আসরের শুরু থেকে আয়োজক ইংল্যান্ডকেই ফেভারিট ভাবা হচ্ছিল। পুরো প্রতিযোগিতায় সেই প্রত্যাশার প্রতিদান দিয়েছে তারা। অস্ট্রিয়া, নরওয়ে ও উত্তর আয়ারল্যান্ডকে টপকে গ্রুপসেরা হয়ে নকআউট পর্বে পা রাখে ইংলিশ মেয়েরা। কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে স্পেনকে বিদায় করার পর সেমিফাইনালে সুইডেনকে ৪-০ গোলে বিধ্বস্ত করে তারা। এরপর ফাইনালে জার্মানদের হারিয়ে ইউরোপ সেরার মুকুট মাথায় পরল ইংল্যান্ডের মেয়েরা। এদিন দু’দলেরই দুর্দান্ত খেলার ম্যাচে প্রথম এগিয়ে যায় ইংলিশরা। গোলশূন্য নিয়ে বিরতি থেকে ফিরে ম্যাচের ৬২ মিনিটে এলা টুনির গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। ৭৯ মিনিটে লিনা ম্যাগগালের গোলে সমতায় ফেরে জার্মানি। পরে ১-১ গোলের সমতা নিয়ে নির্ধারিত সময় পার করে দু’দল। ম্যাচ গড়া অতিরিক্ত সময়ে। সে অতিরিক্ত সময়ের ১১০তম মিনিটে বল জালে পাঠিয়ে ইংলিশদের আনন্দে ভাসান ক্লোয়ে কেলি। গোল করার সঙ্গে সঙ্গে আনন্দে দিগ্‌বিদিক ছুটলেন ২৪ বছর এ নারী। হাসি আর আনন্দমিশ্রিত চোখে বিশ্বজয়ের আনন্দ। দৌড়ের সময় এক টানে খুলে ফেললেন জার্সিও!

ছেলে ও মেয়েদের ইউরো মিলিয়ে কোনো ম্যাচে সর্বোচ্চ ৮৭ হাজার ১৯২ জন দর্শকের উপস্থিতির রেকর্ড এটি।

টানটান উত্তেজনায় ভরপুর ম্যাচটি দেখতে স্টেডিয়ামে জড়ো হয়েছিলেন ৮৭ হাজার ১৯২ জন দর্শক। ছেলে ও মেয়েদের ইউরো মিলিয়ে যা কোনো ম্যাচে সর্বোচ্চ দর্শক উপস্থিতির রেকর্ড। ছেলেদের ইউরোতে কোনো ম্যাচে সবচেয়ে বেশি দর্শক দেখা গিয়েছিল ১৯৬৪ সালের আসরে। মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে স্বাগতিক স্পেন ও সোভিয়েত ইউনিয়নের ফাইনাল দেখতে উপস্থিত হয়েছিলেন ৭৯ হাজার ১১৫ দর্শক। সেখানে ২-১ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়েছিল স্প্যানিশরা। ইংল্যান্ড ও জার্মানির জমজমাট ফাইনাল ছাড়িয়ে গেছে ওই কীর্তি। আর মেয়েদের ইউরোতে স্টেডিয়ামে দর্শক উপস্থিতির আগের রেকর্ড হয়েছিল গত ৬ জুলাই। সদ্যসমাপ্ত আসরের উদ্বোধনী ম্যাচে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ড ও অস্ট্রিয়ার দ্বৈরথ উপভোগ করেছিলেন ৬৮ হাজার ৮৭১ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত