অধিনায়কত্ব ছাড়ছেন মুমিনুল

প্রকাশ : ৩১ মে ২০২২, ২০:৪১

সাহস ডেস্ক

বেশ কিছু দিন ধরে ফর্মে নেই বাংলাদেশ জাতীয় দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ব্যাটিং গড়ও কমে গেছে তার। পরিসংখ্যান বলছে, অধিনায়কত্ব প্রভাব ফেলেছে তার ব্যাটিংয়ে। টানা রান খরায় প্রবল চাপের মধ্যে পড়ে গেছেন মুমিনুল। অথচ সে দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। হয়তো তিনি এখন বুঝতে পারছেন, তার ব্যাটিং গড়ে অধিনায়কত্ব একটা প্রভাব ফেলছে। তাই ব্যাটিংয়ে মনোযোগ বাড়াতে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন সর্বোচ্চ এ সেঞ্চুরিয়ান। মঙ্গলবার (৩১ মে) সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে আলোচনা শেষে সংবাদমাধ্যমকে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধন্তটা জানিয়ে দিলেন মুমিনুল।

এদিন নিজ বাসভবনে মুমিনুল হকের সঙ্গে অধিনায়কত্ব নিয়ে ঘণ্টা খানেকের মত বৈঠক করেন বিসিবি সভাপতি। বৈঠক শেষে সভাপতিকে নিজের সিদ্ধান্ত জানিয়ে দিলেন মুমিনুল। পরে সংবাদমাধ্যমকে তিনি বলেন,‘আমার কোনো অভিমান বা দুঃখ নেই। নিজ থেকেই সিদ্ধান্ত নিয়েছি টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ার। পরবর্তী টেস্ট ক্যাপ্টেন কে হবেন সেটা বোর্ডের সিদ্ধান্ত।’ তিনি বলেন, ‘অধিনায়ক হিসেবে দলে অবদান রাখতে পারছি না। আমার মনে হয় এ সময়ে নতুন কাউকে দায়িত্ব দেওয়াটা ভালো। আমি বলেছি, এখন কী সিদ্ধান্ত নেবেন সেটি তাদের (বিসিবি) ব্যাপার।’ বোর্ড সভাপতি তাকে অধিনায়কত্ব চালিয়ে যেতে বললেও ব্যক্তিগতভাবে তিনি সেটি চান না, জানিয়েছেন মুমিনুল। তবে মুমিনুল ব্যক্তিগতভাবে নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করলেও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিবি।

এদিকে নাজমুল হাসান পাপনের বাসা থেকে বেরিয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ সাংবাদিকদের বলেন, ‘মুমিনুল আজ যেটি জানিয়েছে, সেটি তার ব্যক্তিগত ইচ্ছা। এর সঙ্গে অনেক কিছু জড়িত। বোর্ড সভাপতি ক্রিকেট পরিচালনা বিভাগের সঙ্গে কথা বলবেন, দলের সবার সঙ্গে কথা বলতে হবে। ২ তারিখে বোর্ড সভা আছে। সেখানে এটি নিয়ে আলাপ আলোচনা হলে জানাতে পারব।’

তবে মুমিনুলের অধিনায়কত্ব ছাড়া নিয়ে মোটেই উদ্বিগ্ন নন বিসিবি প্রধান। মুমিনুলের সঙ্গে বসার আগে সংবাদমাধ্যমকে পাপন বলেছেন, ‘আমি কোচদের নিয়ে বসেছিলাম। ওদের সবার সঙ্গেই কথা হয়েছে। আমি মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে উদ্বিগ্ন না। ওর অধিনায়কত্ব নিয়ে কোচদের কারো কাছ থেকেও কোন সমস্যা পাইনি। অধিনায়কত্ব নিয়ে আমাদের উদ্বেগ নাই।’ তিনি জানান, কেবল মুমিনুল না। আপাতত কোন জায়গাতেই বদলের চিন্তা নেই তাদের, ‘আমরা কেউ চাই না। আমি অন্তত চাই না (অধিনায়কত্ব বদল)। এটা নিয়ে আমার মাথায় কোন দুশ্চিন্তা নেই।’

সোমবার (৩০ মে) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছিলেন, ‘ব্যাপারটা হচ্ছে ও রান পাচ্ছে না। এমনিতে রান না পাওয়া একজন ব্যাটসম্যানের জন্য চিন্তার। আবার অধিনায়ক রান না পেলে সেটা কতটুকু কষ্টের। ও একটা মেন্টাল ক্রাইসিসের মধ্য দিয়ে যাচ্ছে। ওর সঙ্গে টেস্টের পর পরই বলেছিলাম, “মুমিনুল তোমার ব্যাটিং উন্নত কর। তোমার উপর আমাদের ভরসা আছে।” সে সর্বোচ্চ ১১টা সেঞ্চুরি করেছ।’ তিনি আরও বলেন, অধিনায়কত্বের প্রভাব মুমিনুলের ব্যাটিংয়ে পড়তে পারে। মুমিনুল এই চাপ সরাতে চান কিনা জানতে চাইবেন তারা। এরপরই গুঞ্জন রটে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে অধিনায়কত্ব হারাচ্ছেন মুমিনুল।

মুমিনুলের সময়টা খুব একটা ভালো যাচ্ছে না। তিনি অধিনায়ক হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক সাফল্য পেলেও সাউথ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিপক্ষে নাস্তানাবুদ হয়েছে তার দল। একই সঙ্গে ব্যাট হাতে ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় পার করেছেন মুমিনুল। শেষ ১৫ ইনিংসে মাত্র একবার ৫০ এর বেশি রান করেছেন। দুই অঙ্কের রান পেয়েছেন সবমিলিয়ে ৩ বার। শ্রীলঙ্কা সিরিজের ৩ ইনিংসে তার রান ছিল ২, ৯ ও ০। ক্যারিয়ারের শুরুর মৌসুমে মুমিনুলের ব্যাটিং গড় ছিল ৫০ এর ওপরে। এখন সেটা নেমে এসেছে ৪০ এর নিচে। তার ছন্দপতনটা নজরে এসেছে বিসিবির। তাইতো শ্রীলঙ্কা সিরিজের পর তারা মুমিনুলের সঙ্গে আলোচনা করে। এটা তাদের দ্বিতীয় দফা আলোচনা।

মুমিনুলের পর পরবর্তী অধিনায়কের বিষয়ে এখনও কোনো চূড়ান্ত করেনি বিসিবি। বোর্ডের সূত্র মতে, ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সাদা পোশাকে দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। এরই মধ্যে তার সঙ্গে আলোচনা করেছে বোর্ড। অধিনায়কত্ব করতে রাজি আছেন সাকিব। এ বিষয়ে বোর্ড থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। আগামী ২ জুন বোর্ড সভার পর এই বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত