পিরোজপুরে আমন চাষে প্রণোদনা দেয়ার লক্ষ্যে ৪৪ লাখ টাকা বরাদ্দ

প্রকাশ : ০৩ জুন ২০২৪, ১২:৪০

বাসস থেকে সংগৃহীত
বাসস থেকে সংগৃহীত ছবি

জেলার কৃষকদের মাঝে আমন চাষে প্রণোদনা দেয়ার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৪৩ লক্ষ ৮৬ হাজার ৫০০ টাকা বরাদ্দ দিয়েছে। জেলার ৭ উপজেলার ৬ হাজার ২শত কৃষকের মাঝে এ প্রণোদনা বিতরণের জন্য তালিকা তৈরি চূড়ান্ত করা হয়েছে।

প্রতিজন কৃষককে প্রতি বিঘা জমির জন্য ৫ কেজি উচ্চ ফলনশীল আমন বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিনামূল্যে প্রদান করা হবে। এ প্রণোদনা বিতরণের জন্য ৩১ মে:টন বীজ, ৬২ মে:টন ডিএপি ও ৬২ মে:টন এমওপি সার দেয়া হবে। ২০২৪-২০২৫ খরিপ-২ মৌসুমে উফশী আমন আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসয়ানিক সার সরবরাহের নিমিত্তে প্রণোদনা কর্মসূচির আওতায় বরাদ্দকৃত অর্থ থেকে সার ও বীজ ক্রয় এবং পরিবহন খরচ পরিশোধ করা হবে। পিরোজপুর সদর উপজেলায় ৯শত জন, ইন্দুরকানীতে ৬শত জন, কাউখালীতে ৫শত জন, নেছারাবাদে ৮ শত জন, নাজিরপুরে ৭শত জন, ভান্ডারিয়ায় ১ হাজার জন এবং মঠবাড়িয়ায় ১ হাজার ৭শত জন  কৃষক এ প্রণোদনার বীজ ও সার পাবে। ইতোমধ্যেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পিরোজপুরের উপ-পরিচালকের কার্যালয় উপজেলা ওয়ারি বিভাজন সম্পন্ন করেছে।

পিরোজপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম জানান ,অতি শ্রীঘ্রই এ প্রণোদনার বীজ ও সার কৃষকদের হাতে তুলে দেয়া হবে। তিনি বলেন সরকারের এ প্রণোদনার সার ও বীজ পেয়ে কৃষকদের মাঝে আমন চাষে উৎসাহ সৃষ্টি হবে এবং এর ফলে অধিক পরিমাণ জমিতে অধিক পরিমাণ আমন চাষ ও চাল উৎপাদন সম্ভব হবে। পিরোজপুর সদর উপজেলার টোনা গ্রামের পরিতোষ দাস জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার বিধায় চাষাবাদের সকল উপকরণ আমাদের দোরগোড়ায় পৌঁছে দেয়া হয়। আমন চাষে বর্তমান সরকারের এ প্রণোদনা পেয়ে আমরা প্রতিবছর আমন চাষের জমি এবং উৎপাদন বৃদ্ধিতে আকৃষ্ট হচ্ছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত