ডেমোক্রেটিক পার্টির নেতার সাড়ার অপেক্ষা

গ্রেপ্তারি পরোয়ানার আবেদন সত্ত্বেও মার্কিন কংগ্রেসে আমন্ত্রিত হচ্ছেন নেতানিয়াহু

প্রকাশ : ২২ মে ২০২৪, ১৩:০৫

Desk Report

গাজায় নির্বিচারে মানুষ হত্যার অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে গ্রেফতারে পরোয়ানা জারির আবেদন করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি)। কিন্তু তারপরও মার্কিন কংগ্রেসে আমন্ত্রিত হতে যাচ্ছেন নেতানিয়াহু।

নেদারল্যান্ডসের হেগভিত্তিক আইসিসির প্রসিকিউটর করিম খান সোমবার জানান, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের হামলা এবং পরবর্তী সময়ে গাজায় ইসরায়েলের হামলার ঘটনায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কয়েকজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন গাজায় হামাসের প্রধান ইয়াহইয়া সিনওয়ার, দলটির সামরিক শাখা আল কাসাম ব্রিগেডসের প্রধান মোহাম্মদ দেইফ ও রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইউআভ গালান্ট।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, আইসিসির এ ঘোষণার এক দিন পর মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার মাইক জনসন জানান, তিনি এখনও নেতানিয়াহুকে আমন্ত্রণপত্র পাঠাননি। কারণ তিনি কংগ্রেসে যৌথ অধিবেশনে নেতানিয়াহু আমন্ত্রণের চিঠিতে উচ্চকক্ষ সিনেটের ডেমোক্রেটিক পার্টির নেতা চাক শুমারের সাড়ার অপেক্ষায় আছেন।

আইসিসির প্রসিকিউটর করিম খান গাজায় গণহত্যা চালানোর অভিযোগে আইসিসিতে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন। এরমধ্যেই নেতানিয়াহুকে মার্কিন কংগ্রেসে আমন্ত্রণ জানানোয় বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। এতে আরেকবার ইসরাইলকে পূর্ণ সমর্থনের দৃশ্যপট আঁকল মার্কিন প্রশাসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত