সুচির আরও ৩ বছর জেল

প্রকাশ : ১২ অক্টোবর ২০২২, ১১:১৩

আন্তর্জাতিক ডেস্ক
ছবি: অং সান সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে ঘুষ-জালিয়াতির অভিযোগে আরও ৩ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির জান্তা সরকারের একটি আদালত। 

বুধবার (১২ অক্টোবর) তার বিরুদ্ধে এ রায় দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে এ তথ্য।

মামলার অভিযোগে বলা হয়েছে সু চি ব্যবসায়ী মং উইকের কাছে ৫ লাখ ৫০ হাজার ডলার ঘুষ নিয়েছেন। সূত্র আরও জানিয়েছে, সুচির স্বাস্থ্য ভালো আছে এবং এই রায়ের বিরুদ্ধে আবেদন করবেন। 

রায়ের শুনানিতে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা ছিল এবং সু চির আইনজীবীকে মিডিয়ার সঙ্গে কথা বলতে নিষেধ করে দেওয়া হয়েছে।

৭৭ বছর বয়সী নোবেল জয়ী অং সান সুচি নেইপিদোর নির্জন কারাগারে রয়েছেন। তার বিরুদ্ধে করা সব মামলার শুনানিতে এখন সেখান থেকেই অংশ নিচ্ছেন তিনি। সুচির বিরুদ্ধে ১৮টি অভিযোগে মামলা চলছে মিয়ানমার জান্তা সরকারের আদালতে। এসব মামলায় সবকটিতে সাজা হলে তার ১৯০ বছর পর্যন্ত জেল হতে পারে। যদিও এসব মামলায় আনা অভিযোগ প্রতাখ্যান করছেন তিনি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী তার নির্বাচিত সরকারকে উৎখাত করার সময় নোবেল জয়ী সু চি গ্রেপ্তার হন। তবে তার এ মামলার শুনানির সময় গণমাধ্যমকর্মী বা অন্যরা কেউ উপস্থিত থাকতে পারছেন না। মানবাধিকার গোষ্ঠীগুলো সু চির বিরুদ্ধে গোপন বিচারকে প্রতারণা বলে নিন্দা করে আসছে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত