কানাডার রাজধানীতে জরুরি অবস্থা জারি

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৩

সাহস ডেস্ক

কানাডায় দ্বিতীয় সপ্তাহে গড়ালো ভ্যাকসিন এবং করোনা বিধিমালাবিরোধী আন্দোলন। পরিস্থিতি মোকাবেলায় অটোয়ায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। আন্দোলন ছড়িয়ে পড়েছে কুইবেক-টরেন্টোর মতো বড় শহরগুলোতেও।

মেয়র জিম ওয়াটসন এক বিবৃতিতে জানান, শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণহীন। সে কারণেই, কঠোর সিদ্ধান্ত গ্রহণে বাধ্য হলো প্রশাসন। জরুরি অবস্থা জারি করায় বাড়ানো হবে নিরাপত্তা বাহিনীর সদস্য। নীতিমালা লঙ্ঘনকারীদের করা হবে গ্রেপ্তার। তাছাড়া, হাসপাতালগুলোয় প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম পৌঁছানোর এখতিয়ার পাবে আইনশৃঙ্খলা বাহিনী।

কানাডার ট্রাকচালকরা তাদের এই বিক্ষোভের নাম দিয়েছেন ‘ফ্রিডম কনভয়’। টিকা বাধ্যতামূলক করা ও বিধিনিষেধের প্রতিবাদ জানাতে তারা দেশটির নানা প্রান্ত থেকে হাজার হাজার ট্রাক নিয়ে অটোয়ায় আসেন। কানাডার পার্লামেন্ট ভবনের চারপাশের রাস্তা অবরোধ করে রাখেন। ফলে অটোয়ার কেন্দ্রস্থল অচল হয়ে যায়।

বিক্ষোভে হাজার হাজার ট্রাক নিয়ে অংশ নেন চালকরা। তারা প্রতিবাদে হর্ন বাজাতে থাকেন অনবরত। ফলে অটোয়া এক প্রচণ্ড কোলাহলের শহরে পরিণত হয়েছে।

গেলো সপ্তাহ থেকে বাধ্যতামূলক করোনা টিকা গ্রহণের প্রতিবাদে রাস্তায় নামে ট্রাকচালকরা। অভিযোগ, যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে চলাচলের সময় নিত্যনতুন বিধিমালার মুখোমুখি হচ্ছেন তারা। যা হয়রানিমূলক। দেশটির ৮৩ শতাংশ মানুষ পেয়েছেন পূর্ণাঙ্গ করোনা ডোজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত