ম্যারাডোনার গোল্ডেন বল নিলামে

ম্যারাডোনার বিশ্বকাপ জেতানো ‘হারিয়ে যাওয়া’ গোল্ডেন বল এবার নিলামে

প্রকাশ : ০৮ মে ২০২৪, ১৪:৩২

Desk Report

 

১৯৮৬ বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল হাতে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে সেই বছরই অমরত্ব পেয়ে গিয়েছিলেন ডিয়েগো আমারান্ডো ম্যারাডোনা। দেশকে দ্বিতীয় বিশ্বকাপ এনে দেওয়ার পথে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালের দুটি করে গোল করা সেই ম্যারাডোনাকে বিশ্বকাপে সেরা খেলোয়াড় নির্বাচন করতে একদমই ভাবতে হয়নি নির্বাচকদের।

 

দলকে বিশ্বকাপ জেতানো ম্যারাডোনা মেক্সিকো থেকে বাড়ি নিয়ে গিয়েছিলেন সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বলও।ম্যারাডোনার সেই গোল্ডেন বলটি উধাও হয়ে গিয়েছিল ভোজবাজির মতো। অনেক বছর ধরেই কোনো খোঁজখবর পাওয়া যাচ্ছিল না সেটির। ‘চুরি’ হয়ে যাওয়া সেই গোল্ডেন বলের হদিস পাওয়ার আগেই পৃথিবী ছেড়ে চলে গেছেন ম্যারাডোনা।

 

যেভাবে হারিয়ে গিয়েছিল, ঠিক তেমনিভাবেই হঠাৎ করে আবার হাজির হলো সেই গোল্ডেন বল। ফ্রান্সের এক নিলামকারী প্রতিষ্ঠান আগুত ম্যারাডোনার গোল্ডেন বল ফিরে পাওয়ার ঘোষণা দিয়ে জানিয়েছে, আগামী মাসে নিলামে উঠবে সেটি। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুটি গোল করেছিলেন ম্যারাডোনা। হাত দিয়ে করা প্রথম গোলটি যেমন কুখ্যাত হয়ে আছে, এরপর পাঁচজনকে কাটিয়ে করা দ্বিতীয় গোলটি ঠাঁই পেয়েছে ফুটবলের লোকগাথায়। বিশ্বকাপ ইতিহাসেরই সেরা গোল বিবেচনা করা হয় সেটিকে। সেই ম্যাচে যে জার্সি পরে খেলেছেন ম্যারাডোনা ও সেই ম্যাচের বল এর আগে নিলামে কোটি কোটি টাকায় বিক্রি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত