নিয়ন্ত্রণ করা যায় খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায়

হাইপারটেনশন বা হাই ব্লাড প্রেশার - এক নীরব ঘাতক

প্রকাশ : ১৯ মে ২০২৪, ১৮:১০

সাহস ডেস্ক

হাইপারটেনশন, উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেশারকে নীরব ঘাতক বলা হয়। বাংলাদেশের বিপুল সংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। শুধু বয়স্ক নন, যেকোনো বয়সের মানুষেরই হাই ব্লাড প্রেশার থাকতে পারে। এটি নিয়ন্ত্রণে না থাকলে ব্রেন স্ট্রোক অথবা হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে। একটু নিয়ম মেনে চললে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। 

অনিয়মিত খাদ্যাভ্যাস, অতিরিক্ত ওজন, মানসিক চাপ, শরীরচর্চার অভাব, ধূমপান ইত্যাদি উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের অন্যতম কারণ যে কারোরই এটি হতে পারে। উচ্চ রক্তচাপের কারণে হার্টফেল, হার্ট অ্যাটাক ও স্ট্রোক হতে পারে। এ ক্ষেত্রে রোগীর মৃত্যুর আশঙ্কাও থাকে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ওষুধ রয়েছে। কিন্তু ওষুধ ছাড়াও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায় খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় পরিবর্তন ঘটিয়ে, কিছু নিয়ম মেনে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কী করবেন

প্যাকেটজাত খাবার খাবেন না: শুধু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নয়, শরীরের সামগ্রিক সুস্থতার জন্য বাইরের খাবার খাওয়া কমিয়ে ফেলা উচিত। খাদ্যতালিকা থেকে প্রক্রিয়াজাত খাবার, চিনি, মাংস, লবণ বাদ দিন। হজম শক্তি বাড়ানোর জন্য এবং শরীরকে সুস্থ রাখার জন্য শাক, কলা, অ্যাভোকাডো খান। এই খাবারগুলি আপনাকে সুস্থ রাখার পাশাপাশি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

ভেষজ খাবার খান: বহু বছর ধরে আয়ুর্বেদিক ভেষজ উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রতিদিনের খাদ্যতালিকায় আমলকী, রসুন, অশ্বগন্ধা এবং মধু রাখুন।  এসব খাবার রক্ত সঞ্চালন ভালো করে। সেই সঙ্গে হৃৎপিণ্ডের উপর চাপ কমাতে সাহায্য করে।

ধূমপান এবং মদপান ত্যাগ করুন: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য অবশ্যই ধূমপান এবং মদ্যপান ত্যাগ করতে হবে। প্রতিদিন এক চা চামচ জোয়ান আপনাকে অ্যালকোহল বর্জন করতে সাহায্য করবে।

যোগব্যায়াম এবং ধ্যান করুন: উচ্চ রক্তচাপ সৃষ্টি হওয়ার অন্যতম কারণ হলো মানসিক চাপ। প্রতিদিন সকালে যোগ ব্যায়াম এবং ধ্যান করার মাধ্যমে আপনি মানসিক চাপ কমাতে পারেন। মানসিক চাপ কমে গেলে শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা বাড়বে। তাহলে হার্টের সমস্যাও থাকবে না।

পর্যাপ্ত বিশ্রাম নিন: শারীরিক এবং মানসিক চাপ কমাতে প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা বিশ্রাম নেওয়া প্রয়োজন। ঘুম যত ভালো হবে আপনার রক্তচাপ তত নিয়ন্ত্রণে থাকবে।

ওজন নিয়ন্ত্রণে রাখুন: রক্তচাপ বেড়ে যাওয়ার অন্যতম কারণ অতিরিক্ত ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কার্বোহাইড্রেট খাবার অর্থাৎ ময়দা, চিনি, কেক, ভাত, সাদা পাউরুটি এড়িয়ে চলুন। এর পাশাপাশি প্রতিদিন অন্ততপক্ষে আধ ঘন্টা শরীর চর্চা করুন।

জীবনযাত্রা পরিবর্তন করে যদি দেখা যায়, উচ্চ রক্তচাপ কমছে না বা নিয়ন্ত্রণে আসছে না—তখন চিকিৎসকের পরামর্শে ওষুধ গ্রহণ করতে হবে। তবে এ কথা সত্য, জীবনধারা পরিবর্তন করতে হলে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত